ভিডিও বাধ্যতামূলক, মাদক মামলা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের

ভিডিও বাধ্যতামূলক, মাদক মামলা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের

4bb40f1ffbe2a946a4018a45d1847cf1

কলকাতা: মাদক মামলার ক্ষেত্রে এবার বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যে মাদক মামলায় অভিযুক্তদের থেকে সিজারের ক্ষেত্রে এবার থেকে ভিডিও ফটোগ্রাফি বাধ্যতামূলক। যদি নির্দেশ না মানা হয় তাহলে দায়িত্বপ্রাপ্ত অফিসারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে হবে। এমনটাই স্পষ্ট করে দিয়েছে আদালত।

আরও পড়ুন- পুলিশ যাবে না, বগটুই জ্বলুক! এমনই বলেছিল আনারুল, চার্জশিটে উল্লেখ সিবিআইয়ের

মুর্শিদাবাদের লালগোলা থানার বিরুদ্ধে মাদক মামলায় প্রতক্ষ্যদর্শীরা নথি জাল করার অভিযোগ সামনে আসার পর কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি অন্যান্য বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। পাশাপাশি আরও জানান হয়েছে, রাজ্য পুলিশের ডিজি এই নির্দেশ কার্যকরে কী পদক্ষেপ করেছেন, দু সপ্তাহ পরে শুনানিতে তাই জানাতে হবে আদালতকে।

কিন্তু নারকটিক কন্ট্রোল ব্যুরোর মতো কেন্দ্রীয় এজেন্সির ক্ষেত্রে অফিসারদের সিজারের ক্ষেত্রে এই ভিডিওগ্রাফি বাধ্যতামূলক হলেও তা করা হয় না, এমনই অভিযোগ। এই অবস্থায় এবার থেকে তাদের ক্ষেত্রেও সিজারে ভিডিও বাধ্যতামূলক। নির্দেশ না মানলে তাদের বিরুদ্ধেও বিভাগীয় পদক্ষেপের ফরমান জারি করেছে কলকাতা হাইকোর্ট। জানান হয়েছে, রাজ্য পুলিশের ক্ষেত্রে এই ভিডিওগ্রাফির নির্দেশ কার্যকর হচ্ছে কী না, সেটা ন্যূনতম অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার অফিসার দেখবেন। উল্লেখ্য, এদিন মুর্শিদাবাদের পুলিশ সুপার কে শাবরিরাজ কুমার আদালতের নির্দেশে হাজিরা দেন। তিনি জানান, তদন্তকারী অফিসার, সিজার অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। একই সঙ্গে লাল গোলা থানার ওসি সহ তিন জনের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *