সকাল থেকেই ঝলমলে আকাশ, উধাও বৃষ্টি, কেমন থাকবে আজ কলকাতার আবহাওয়া?

সকাল থেকেই ঝলমলে আকাশ, উধাও বৃষ্টি, কেমন থাকবে আজ কলকাতার আবহাওয়া?

415356e93fac22cb0c72ed947a6673ff

কলকাতা: শনিবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে শুরু হয়েছে ঝেঁপে বৃষ্টি। রবিবার প্রায় সারাদিনই চলেছে সেই বিক্ষিপ্ত বৃষ্টির ব্যাটিং। কলকাতার বাইরে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় রবিবার রোদের দেখা মিললেও কলকাতার আকাশ কিন্তু এদিন সম্পূর্ণ মেঘাচ্ছন্ন ছিল। সাথে প্রায় সারাদিনই চলেছে বৃষ্টির ব্যাটিং। কিন্তু রবিবারের পর সোমবার সকাল হতেই উধাও বৃষ্টি। ঝকঝকে আকাশে ফের দেখা মিলেছে রোদের। আর রোদ বাড়তেই বেড়েছে তাপমাত্রা। এমতাবস্থায় দক্ষিণবঙ্গের আকাশ আগামী কয়েকদিন কেমন থাকে সেই প্রশ্ন উঠছে বারবার।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, দক্ষিণবঙ্গে বর্ষা এখনও দুর্বলই। আগামী তিন দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হলেও ভারী কিংবা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের কোন জেলাতেই আপাতত নেই। অন্যদিকে উত্তরবঙ্গের বৃষ্টিপাত আরও বাড়বে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বিশেষ করে কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। উল্লেখ্য, ইতিমধ্যেই উত্তরবঙ্গের জেলাগুলিতে একটানা বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কিন্তু তাতেও বাঁধ মানছে না আকাশ। হাওয়া অফিস সূত্রে খবর দক্ষিণবঙ্গে যেখানে ৪২ শতাংশ কম বৃষ্টি হচ্ছে, উত্তরবঙ্গের সেখানেই ৫৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে চলতি মাসে। তবে আগামী ২৯ এবং ৩০ জুন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিশেষ করে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে বৃষ্টিপাতের দাপট কিছুটা বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে সোমবারও কলকাতায় দিনভর থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি বলে জানা যাচ্ছে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭১ শতাংশ। এদিন শহরের সর্বোচ্চ থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রবিবার কলকাতায় মোট বৃষ্টি হয়েছে ১৪.২ মিলিমিটর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *