ডেল্টার থেকেও ভয়ঙ্কর! মিলল ভাইরাসের নতুন প্রজাতি

ডেল্টার থেকেও ভয়ঙ্কর! মিলল ভাইরাসের নতুন প্রজাতি

307a7c725b221d0a1498bfce6e08971f

লন্ডন: গত বছর থেকে চলতে থাকা করোনা ভাইরাস সংক্রমণ গোটা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে এখনও। যদিও আগের তুলনায় এখন পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে কারণ গোটা বিশ্ব জুড়ে শুরু হয়েছে টিকাকরণ। কিন্তু এর মধ্যেও বেশ কিছু নতুন প্রজাতির খোঁজ মিলেছে করোনাভাইরাসের। তার মধ্যে সবথেকে সংক্রমক ধরা হচ্ছিল ডেল্টা প্রজাতিকে। কিন্তু এবার জানা গেল যে এর থেকেও বেশি ভয়ঙ্কর প্রজাতি চলে এসেছে, যা ঘুম উড়েছে বিজ্ঞানী এবং গবেষক মহলের।

জানা গিয়েছে, ব্রিটেনে এক নতুন ধরনের করোনাভাইরাস প্রজাতির খোঁজ মিলেছে যাকে বলা হচ্ছে ‘AY.4.2’। এই নতুন প্রজাতির ডেল্টার থেকেও বেশি সংক্রামক বলে আশঙ্কা করছে গবেষক এবং চিকিৎসক মহল। তাদের ধারণা, ডেল্টা প্রজাতির থেকেও বেশি সংক্রামক হওয়ার কারণে এই প্রজাতি আরো বেশি ভয়ানক আকার ধারণ করতে পারে। তবে ব্রিটেনে খোঁজ মিললেও এখন এই ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে ভারতেও বলে খবর। তাই আতঙ্ক যে হঠাৎ করেই বেড়ে গেল তা বলাই বাহুল্য। বিগত কয়েক সপ্তাহে ব্রিটেনের দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে চলে এসেছিল। কিন্তু এই প্রজাতির খোঁজ নেওয়ার পর সেখানেও সর্তকতা অবলম্বন করা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এদিকে ভারতও নিজেদের মতো সর্তকতা অবলম্বন করতে শুরু করেছে কারণ ইন্দোরে এই প্রজাতিতে একাধিক ভারতীয় আক্রান্ত হয়েছে বলে প্রমাণ মিলেছে।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে কমপক্ষে ৭ জন ভাইরাসের এই নতুন প্রজাতির আক্রান্ত হয়েছে। তবে সবথেকে চিন্তার বিষয়, যারা এই প্রজাতিতে আক্রান্ত হয়েছে তারা সকলেই করোনার দুটি টিকা নিয়েছিল। তাই বোঝাই যাচ্ছে যে টিকাকরণ হওয়ার পরেও এই প্রজাতি মানুষকে আক্রান্ত করতে যথেষ্ট সক্ষম। এর আগে ভারতের ডেল্টা এবং ডেল্টা প্লাস ভাইরাস প্রতি লক্ষ্য করা গিয়েছিল। এবার এদের থেকেও বেশি সংক্রামক ভাইরাসের হদিস মেলায় স্বাভাবিকভাবে উদ্বেগ আরো বেড়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *