রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর নাম ঘোষণা ধনকড়ের, বিরোধ বাঁধবে?

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর নাম ঘোষণা ধনকড়ের, বিরোধ বাঁধবে?

ca6ffca2f311657e770641a6057f81b6

কলকাতা: রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকড় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর নাম ঘোষণা করেছেন। আজ এক টুইটে তিনি বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের অধ্যাপক ডক্টর মহুয়া মুখোপাধ্যায়কে উপাচার্য হিসাবে নিয়োগ করার কথা জানিয়েছেন। কিন্তু এই ইস্যু নিয়ে যে বিতর্ক সৃষ্টি হবে তা কারোর অজানা নয়। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করার বিল রাজ্য বিধানসভা পাস হয়ে গিয়েছে। যদিও তা আইন হয়নি এখনও। কিন্তু এতে বিরোধ যে বাঁধবে তা স্পষ্ট।

আরও পড়ুন- রাজ্যপাল সই না করলে শিশুসুলভ আচরণ হবে, আচার্য বিল নিয়ে কটাক্ষ চন্দ্রিমার

সার্চ কমিটি গত ৯ জুন বৈঠক করে মহুয়া মুখোপাধ্যায় ছাড়াও কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অঙ্ক বিভাগের অধ্যাপক ডক্টর সঞ্জীব কুমার দত্ত এবং রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরাজি বিভাগের অধ্যাপক ডক্টর দেবাশীষ বন্দ্যোপাধ্যায়কে উপাচার্য হিসাবে নিয়োগ করার সুপারিশ করেছিল। তবে মহুয়া মুখোপাধ্যায়কে উপাচার্য হিসাবে নিয়োগ করা হল বলে রাজ্যপাল জানিয়েছেন। আগামী ৪ জুলাইয়ের মধ্যে তাঁকে উপাচার্য হিসাবে নিয়োগ করার নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে এই বিষয় নিয়ে স্বাভাবিকভাবেই আলোচনা শুরু হয়েছে। অনেকেই মনে করছেন, মুখ্যমন্ত্রীর আচার্য হওয়ার আগেই নিজের ক্ষমতা আরও একবার দেখালেন রাজ্যপাল।

তবে আচার্য বিলে তিনি কি সই করবেন? এই নিয়ে নিজেই মন্তব্য করেছিলেন জগদীপ ধনকড়। বলেছিলেন, সংবিধান উপেক্ষিত হচ্ছে বলে যদি মনে হয় তাহলে তিনি আচার্য বিলে সই করবেন না। তবে সেরকম কিছু না হলে সই করতেও পারেন বা এই নিয়ে রাজ্য সরকারের সঙ্গে তিনি বৈঠক করবেন এমনও হতে পারে। তাঁর স্পষ্ট কথা, তিনি কোনও পক্ষপাতিত্ব করবেন না, তবে বিলগুলি খুব মন দিয়ে পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *