সংস্কার হয়নি খাল, লকগেট অচল! পঞ্চায়েত ভোট ‘মনে করাচ্ছে’ কৃষকরা

সংস্কার হয়নি খাল, লকগেট অচল! পঞ্চায়েত ভোট ‘মনে করাচ্ছে’ কৃষকরা

f321154cb5db1182242e14a5b6b4709c

কলকাতা: গঙ্গার জল খালের মাধ‍্যমে ঢুকিয়ে চাষ করার উপযুক্ত ব‍্যবস্থা করেছিল বামফ্রন্ট সরকার, কিন্তু ক্ষমতায় আসার পর দীর্ঘ সময় তৃণমূল কংগ্রেস প্রশাসন খাল সংস্কার করেনি। অভিযোগ এমনই। শুধু তৃণমূল নয়, কাঠগড়ায় উঠেছে বিজেপিও। সাংসদ ও কল‍্যাণীর বিধায়কও কৃষকদের কথা চিন্তা করেনি বলেই দাবি। তাই খাল সংস্কারের দাবি আরও জোরাল হচ্ছে। সামনেই পঞ্চায়েত নির্বাচন, তাই এই ইস্যু যে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে তা আন্দাজ করা যায়।

আরও পড়ুন- OTP নিয়ে বচসা, ওলা চালকের হাতে প্রাণ হারালেন যাত্রী

কৃষকদের কথা চিন্তা করে মদনপুর দু নম্বর এবং এক নম্বর জিপির কালিপুর, সাহেব ডাঙ্গা, শিকারপুর, শ্রীকৃষ্ণপুর, কালিগঞ্জ হয়ে চাঁদুড়িয়া এক নম্বর জিপির বলিদাপাড়া, মলিচাগড় এই সব এলাকায় জমি চাষ যোগ‍্য করার জন‍্য লকগেট তৈরি করা হয়েছিল যাতে জোয়ারের জল লকগেটের মাধ‍্যমে নিয়ন্ত্রণ করে কৃষকেরা সারা বছর চাষ করতে পারে। কিন্তু এখন সেই খাল সংস্কার না হওয়ার ফলে বিনা চাষে বিঘা পর বিঘা জলমগ্ন হয়ে কচুরিপনায় ভর্তি হয়ে পড়ে আছে। অভিযোগ, সরকার পরিবর্তন হলেও চাষীদের কথা চিন্তা করেনি বতর্মান সরকার। এখন লকগেটের স্মৃতি চিহৃটুকুও শেষ হয়ে গিয়েছে। বাঁশের সেতু করে চাষীরা চাষের মাঠে যায়। তৃণমূল বা বিজেপি বিধায়ক চাষীদের কথা চিন্তা করেনি বলে আওয়াজ তোলা হচ্ছে।

এলাকার স্থানীয় বাসিন্দা এবং কৃষকরা বলছেন, নেতারা অনেক বার দেখে গেছেন। মাটিও পরীক্ষা হয়েছে। শুধু আশ্বাস ছাড়া কিছুই জোটেনি। যদি চাষীদের কথা শোনা হত তবে লকগেট হত। সামনেই পঞ্চায়েত ভোট। কৃষকদের কথা মাথায় রেখে কালিপুরে লকগেট পুনরায় ঠিক করতে হবে এমনই দাবি তাঁদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *