ব্রিটেনে ছাড় পেল করোনার প্রথম ওষুধ! আশার আলো চিকিৎসায়

ব্রিটেনে ছাড় পেল করোনার প্রথম ওষুধ! আশার আলো চিকিৎসায়

2e56c71c67bb1c6780d8a63f9293b5e7

লন্ডন: ২০২০ সাল থেকে গোটা বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনা ভাইরাস। এখন টিকাকরণ শুরু হয়ে গেলেও ভয় কিছুতেই কমছে না। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবার এক অশনি সঙ্কেত দিয়েছে ভাইরাস সংক্রমণ নিয়ে। যা নিয়ে এখন চর্চা। কিন্তু এখন আপাতত কিছুটা আশার আলো দেখা যাচ্ছে কারণ সম্প্রতি ব্রিটেনে ছাড় পেয়েছে করোনার প্রথম ওষুধ! যা আশা জাগিয়েছে চিকিৎসা মহলে। 

জানা গিয়েছে, ব্রিটেনে ১৮ বছরের বেশি বয়সি করোনা আক্রান্তরা মলনুপিরাভির নামক এই করোনার ওষুধটি ব্যবহার করতে পারবেন। ব্রিটেনের পাশাপাশি আমেরিকাতেও শীঘ্রই করোনার ওষুধ ছাড়পত্র পাবে বলে মনে করা হচ্ছে। টিকাকরণের পাশাপাশি এই ওষুধ যদি সেই মাত্রায় কার্যকরি হয় তাহলে করোনা চিকিৎসায় নতুন দিশা দেখা যাছে। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা যে, আগামী কয়েক মাসে ইউরোপে ভাইরাস সংক্রমণে আরও ৫ লক্ষ মানুষের মৃত্যু হবে। সেই প্রেক্ষিতে এই ওষুধের ছাড়পত্র মেলা অবশ্যই স্বস্তির ব্যাপার। 

গত বছর শুরু থেকে বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছিল এবং প্রাথমিকভাবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ইউরোপ। দৈনিক সংক্রমণ এবং মৃত্যুতে কার্যত রেকর্ড সৃষ্টি করেছিল। এখন ইতিমধ্যেই বিশ্বজুড়ে টিকাকরণ শুরু হয়েছে ঠিকই কিন্তু মৃত্যু ভয় কাটছে না ইউরোপের জন্য। ‌তার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার আঞ্চলিক ডিরেক্টর বলেন, ইউরোপের পরিস্থিতি বিগত কয়েকদিনে উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে এবং আগামী দিনে তা আরো খারাপ হতে পারে। এখন থেকে যদি নিয়মবিধি ঠিকঠাক না মনে হয় তাহলে আগামী বছরের শুরুতে আবার মৃত্যু মিছিল শুরু হতে পারে ইউরোপে। তিনি মনে করছেন, আগামী বছর গোড়াতেই কমপক্ষে ৫ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে করোনা ভাইরাস সংক্রমণে। তাই এখন থেকে আরও বেশি মাত্রায় সতর্ক হতে হবে বলে বার্তা দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *