নিম্নচাপের জেরে সক্রিয় বর্ষা দক্ষিণবঙ্গে, কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস

নিম্নচাপের জেরে সক্রিয় বর্ষা দক্ষিণবঙ্গে, কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস

dff5e568efbf21edcf2f82bd364e6245

কলকাতা: অবশেষে নিম্নচাপের হাত ধরে উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গেও সক্রিয় হল বর্ষা। গত রবিবার থেকে কলকাতাসহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় টানা বর্ষণ শুরু হয়েছে। অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ওড়িশা অন্ধ্র উপকূলে নিম্নচাপ তৈরি হওয়ার কারণে চলতি সপ্তাহের প্রায় প্রতিদিনই বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা। হাওয়া অফিসের আপডেট অনুযায়ী, আগামী ৪-৫ দিন ভারী বৃষ্টিপাত হবে কলকাতা, হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগনায়। সঙ্গে বজ্রপাতের সতর্কতাও জারি হয়েছে। অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় কাজের দিন আজ মঙ্গলবারও বৃষ্টিতে ভিজবে মহানগরী।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার সকালে কলকাতায় অল্পবিস্তর রোদের দেখা মিললেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এদিন সকাল থেকেই আকাশের মুখ ভার। সঙ্গে বইছে হাওয়া। জানা যাচ্ছে, আগামী চার পাঁচ দিন এমনই পরিবেশ থাকবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। তবে বুধবারের পর থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে খবর। অন্যদিকে আবহাওয়াবিদরা জানাচ্ছেন ওড়িশা এবং অন্ধ্র উপকূলে তৈরি নিম্নচাপ আরো কিছুটা সক্রিয় হয়েছে। মূলত সেই কারণেই দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, দুই ২৪ পরগনায় বৃষ্টিপাত শুরু হয়েছে। এছাড়া উত্তরবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে খবর।

জানা যাচ্ছে উত্তরবঙ্গের দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং এবং আলিপুরদুয়ারে বৃষ্টির ধারা এখনও বজায় থাকবে। অন্যদিকে মালদহ, কোচবিহার এবং দুই দিনাজপুরেও নাগাড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগে যেমন উত্তরবঙ্গের জেলাগুলিতে বাঁধভাঙ্গা বৃষ্টির ব্যাটিং চলছিল তার থেকে বর্তমানে বৃষ্টিপাতের পরিমাণ অনেকটাই কমেছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *