রাষ্ট্রপতি ভোটেও চলছে টাকার খেলা, দাবি যশবন্তের, ক্রস ভোটিং তরজায় তৃণমূলের আদিবাসী বিধায়করা

রাষ্ট্রপতি ভোটেও চলছে টাকার খেলা, দাবি যশবন্তের, ক্রস ভোটিং তরজায় তৃণমূলের আদিবাসী বিধায়করা

3c789fbb35152ab6f5566c921f6ef1b3

নয়াদিল্লি:  সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে রাষ্ট্রপতি নির্বাচন৷ এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর বিপক্ষে লড়ছেন বিরোধী সমর্থিক রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা৷  তাঁর অভিযোগ, রাষ্ট্রপতি ভোটেও টাকা দিয়ে দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে৷ তাঁর কথায়, ‘‘রাষ্ট্রপতি ভোটে গোপন ব্যালটের ব্যবস্থা থাকে।  যাতে ভোটদানকারীদের নিজেদের মত প্রকাশ করতে কোনও অসুবিধা না হয়৷ কিন্তু, এর মধ্যেও অর্থের খেলা চলছে। দল ভাঙানোর চেষ্টা করা হচ্ছে। আমার অনুরোধ, ভোটদানকারীরা নিজেদের অন্তরাত্মার কথা শুনুন।’’

তাঁর কথায়,  ‘‘এটা শুধু রাজনৈতিক লড়াই নয়৷ সরকারি এজেন্সিগুলোর বিরুদ্ধেই লড়াই৷ এই এজেন্সিগুলি এতটাই ক্ষমতার শীর্ষে উঠে এসেছে যে অন্যান্য রাজনৈতিক দলগুলিকে ভেঙে ফেলার চেষ্টা চলছে। টাকার খেলাও চলছে।” যশবন্তের আরও বক্তব্য, ”দেশ গণতন্ত্রের পথেই হাঁটবে নাকি তাতে ইতি পড়বে, তা এই নির্বাচনেই স্পষ্ট হয়ে যাবে৷ সকলের কাছে আমার আবেদন, নিজেদের অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে ভোটদান করুন।”

এদিকে, ক্রস ভোটিং তরজায় সামিল হলেন তৃণমূলের আদিবাসী বিধায়কেরাও৷ বিজেপি শিবিরের অধিকাংশের দাবি ছিল, জনজাতিদের প্রতিনিধি রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিতে পারেন তৃণমূলের আদিবাসী বিধায়ক এবং সাংসদরা। এরই মধ্যে সোমবার নির্বাচনের সকালে তৃণমূলের বীরবাহা হাঁসদা, জ্যেৎস্না মান্ডিরা জানিয়ে দিলেন, তাঁরা দ্রৌপদীকে সমর্থন করেন না, কারণ তিনি নিজেকে হিন্দু বলে দাবি করেছেন, আদিবাসীদের কোনও নির্দিষ্ট ধর্ম নেই।