বিধিভঙ্গের অভিযোগ, বিজেপি বিধায়কদের বিরুদ্ধে কমিশনে রাজ্যের মন্ত্রী

বিধিভঙ্গের অভিযোগ, বিজেপি বিধায়কদের বিরুদ্ধে কমিশনে রাজ্যের মন্ত্রী

7c31334fc33fc3562f2f89bdadcac3af

কলকাতা: তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে রাষ্ট্রপতি ভোটে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলেছে বিজেপি। ভোট দিতে একাধিক গাড়ি এবং লোক আনার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। কিন্তু বিজেপিও যে এই একই অভিযোগে অভিযুক্ত নয়, এমনটা হয়নি। গেরুয়া শিবিরের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ করেছেন রাজ্যের দুই মন্ত্রী। সরাসরি নির্বাচন কমিশনে নালিশ পর্যন্ত করেছেন তিনি।

আরও পড়ুন- ‘দুর্নীতি’-র পাকে SSC! অস্বচ্ছতা রুখতে পরীক্ষা পদ্ধতিতেই বড় বদল আনতে চলেছে কমিশন

অতিরিক্ত লোক বা গাড়ি আনা নিয়ে নয়, বিজেপির বিরুদ্ধে তাঁর অভিযোগ বিধায়কদের পোশাক নিয়ে। এদিন রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বিধায়করা বিধানসভায় ভোট দিতে আসেন গলায় উত্তরীয় বা আদিবাসী সমাজের ‘‌পাঞ্চি’‌ পরে। সেইভাবেই তারা ভোট গ্রহণ কেন্দ্রে ঢুকে ভোট দেন। কিন্তু তৃণমূলের তরফে দাবি, এটা নিয়ম নয়। বিজেপি বিধায়করা নিয়ম বহির্ভূত কাজ করেছেন। তাই নির্বাচন কমিশনে তাদের বিরুদ্ধে নালিশ জানিয়েছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং শশী পাঁজা। তাদের বক্তব্য, বিজেপি বিধায়করা তো বটেই তাদের পোলিং এজেন্টও পাঞ্চি পরেছেন। এটা নির্বাচনী বিধিভঙ্গের সামিল। উল্লেখ্য ‘পাঞ্চি’ হল আদিবাসী সংস্কৃতির প্রতীক। বিজেপি বিধায়কদের প্রত্যেকেরই গলায় হলুদ রঙের ‘পাঞ্চি’ ছিল।

উল্টো দিকে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিযোগ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছেন পুরুলিয়ার বিজেপি বিধায়ক সুদীপ মুখোপাধ্যায়। তাঁর দাবি, অভিষেক বন্দ্যোপাধ্যায় আজ নিয়মের উলঙ্ঘন করে বিধানসভার উত্তর গেট খুলিয়ে প্রায় ১৫ টি গাড়ি, নিজের একাধিক লোক, নিরাপত্তারক্ষী সকলকে নিয়ে ঢুকেছেন। ভারত সরকারের নির্বাচন কমিশনের যে নিয়ম তা সকলের জন্য এক এবং সেটাই হওয়া উচিত। কিন্তু তৃণমূল সাংসদ তা মানেননি।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *