মৃত্যু নিয়ে চিন্তা, বঙ্গের দৈনিক সংক্রমণ আজ কমল

মৃত্যু নিয়ে চিন্তা, বঙ্গের দৈনিক সংক্রমণ আজ কমল

8a7ff52f27e5747480b288dd693fa20c

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা কিছুটা কমতে কমতে এক সময়ে রাজ্যে কোভিড গ্রাফ তলানিতে এসেছিল। কিন্তু শেষ কয়েক সপ্তাহে তার ব্যাপক পরিবর্তন ঘটেছে। আজ বাংলার দৈনিক আক্রান্তের সংখ্যা যদিও গতদিনের তুলনায় কম। তবে আজও একাধিক মৃত্যু হয়েছে বাংলাতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত অনেকটাই বেড়েছে তুলনায়। আজ রাজ্যের পজিটিভিটি রেট ১২.৬৫ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৭.৮৯ শতাংশ।

আরও পড়ুন: ‘হাইব্রিড কোভিড’ নিয়ে বড় আশঙ্কা করছে ‘হু’, এই লক্ষণগুলি চিন্তা বাড়াবে

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ০৯৪ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ৮৬ হাজার ৪৮৩ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ৭ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৩২৭ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ২ হাজার ৭৫৯ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ২০ লক্ষ ৪২ হাজার ৪৯৯ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৬৪৫ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫৯ লক্ষ ০৫ হাজার ২৪৮ নমুনা পরীক্ষা করা হয়েছে।

ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিড ১৯ ভ্যাকসিন ‘কোভোভ্যাক্স’ অনুমোদন পেয়ে গিয়েছে। ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে এই টিকা ব্যবহার করা যাবে। এই টিকাকে অনুমোদন দিয়েছে ন্যাশানাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই। গত মাসে দেশের কেন্দ্রীয় ড্রাগ অথরিটির বিশেষজ্ঞদের একটি প্যানেল ‘কোভোভ্যাক্স’কে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য জরুরী ভিত্তিতে অনুমোদন দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

৫০ পার বঙ্গের দৈনিক আক্রান্তের, পজিটিভিটি রেট চিন্তা বাড়াচ্ছে

৫০ পার বঙ্গের দৈনিক আক্রান্তের, পজিটিভিটি রেট চিন্তা বাড়াচ্ছে

b5a644d543608e4645a0d6757ad33eab

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা কিছুটা কমতে কমতে রাজ্যে কোভিড গ্রাফ তলানিতে এসেছিল বিগত কিছুদিন ধরেই। কিন্তু শেষ ক’দিন একটা চিন্তা বাড়ছে। এদিকে গত ২৪ ঘণ্টায় আশঙ্কা অব্যাহত রয়েছে বাংলায়। দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটা বেড়ে ৫০ টপকে গিয়েছে। তবে আজও কারও মৃত্যু হয়নি বাংলাতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। যদিও আজ রাজ্যের পজিটিভিটি রেট ১.১০ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৮.৯৩ শতাংশ।

আরও পড়ুন: ‘মাঙ্কিপক্স’ এল কোথা থেকে? গবেষণা নাকি কোভিড ভ্যাকসিন, তরজা তুঙ্গে

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৩ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ১৯ হাজার ৬৮৬ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ এক জনেরও মৃত্যু হয়নি রাজ্যে। যা বাংলাবাসীর জন্য বিরাট সুখবর। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২০৫ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ৩৯ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৯৮ হাজার ০৬৯ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৮১৬ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫৩ লক্ষ ৫৯ হাজার ০৩৯ নমুনা পরীক্ষা করা হয়েছে।

প্রসঙ্গত কয়েক মাস ধরে মৃত্যুহীন ছিল আমাদের এই রাজ্য। কিন্তু গত সপ্তাহের শনিবার অর্থাৎ ২৮ মে রাজ্যে ফের করোনায় মৃত্যুর ঘটনা ঘটে। তার থেকে এক সপ্তাহ বাদে শনিবার আবারও করোনায় মৃত্যু দেখেছে বাংলা। এই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর। বেলেঘাটা আইডি থেকে মৃত ওই রোগীর রিপোর্ট ইতিমধ্যেই পাঠানো হয়েছে স্বাস্থ্য ভবনে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *