কানাডায় এক খলিস্তানি জঙ্গির সঙ্গীর মৃত্যু, উত্তাপ বাড়ছে ভারতেও

কানাডায় এক খলিস্তানি জঙ্গির সঙ্গীর মৃত্যু, উত্তাপ বাড়ছে ভারতেও

caf25a2594d83acbc1e4f5591ad8a325

উইনিপেগ: খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের হত্যা ইস্যু নিয়ে ভারত এবং কানাডার মধ্যে সম্পর্ক ধীরে ধীরে তলানিতে যাচ্ছে। দুই দেশের একে অপরের বিরুদ্ধে ইতিমধ্যেই কিছু পদক্ষেপ নিয়েছে। এবার এই আবহে আরও বড় এক ঘটনা ঘটল। কানাডায় মৃত্যু হল এক খলিস্তানপন্থী গ্যাংস্টারের। জানা গিয়েছে, দুই জঙ্গি গোষ্ঠীর লড়াইয়ের মারা গিয়েছে সুখদুল সিং ওরফে সুখা ডুনেকা নামের ওই গ্যাংস্টার। সে আবার খলিস্তানি জঙ্গি আর্শদীপ সিং ওরফে আর্শ ডালার ঘনিষ্ঠ বলে পরিচিত, যাকে বহু দিন ধরে খুঁজছে ভারত। 

খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ভূমিকা রয়েছে বলে সোমবার অভিযোগ করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপরই কানাডার শীর্ষ কূটনীতিক অলিভিয়ার সিলভেস্টারকে বরখাস্ত করে মোদী সরকার। এদিন আবার কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরিস্থিতির মধ্যে আরও এক গ্যাংস্টারের মৃত্যু ভারত-কানাডার সম্পর্ক কোন দিকে নিয়ে যাবে তা নিয়ে ভাবনা বেড়েছে। ইতিমধ্যেই কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে নয়াদিল্লি। বলা হয়েছে, স্পর্শকাতর এলাকাগুলি থেকে নিজেদের দূরত্ব বজায় রাখতে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্পষ্ট দাবি, ভারত নাকি কানাডায় চর ঢুকিয়ে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে হত্যা করেছে। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে কানাডার নিরাপত্তা সংস্থাগুলি সক্রিয়ভাবে কানাডার নাগরিক হরদীপ সিং নিজ্জরের হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টের সম্ভাব্য যোগের অভিযোগের তদন্ত করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *