বিপুল সংখ্যক শিশুরা আক্রান্ত করোনায়, আমেরিকা জুড়ে আতঙ্ক

বিপুল সংখ্যক শিশুরা আক্রান্ত করোনায়, আমেরিকা জুড়ে আতঙ্ক

738ebe14239528e24dd2836a7f8d9cdc

ওয়াশিংটন: ওমিক্রন নিয়ে এখন বিশ্বে আতঙ্ক, উদ্বেগ তুঙ্গে। নয়া এই করোনা প্রজাতিতে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এরই মাঝে, আমেরিকায় বিপুল পরিমাণে শিশুরা আক্রান্ত হচ্ছে করোনা ভাইরাসে। বিগত কয়েক দিনে যে চিত্র ধরা পড়েছে তাতে শিউরে উঠতে হবে বলে অভিমত মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের একাংশের। ওমিক্রন আতঙ্কের মাঝে শিশুদের এই হারে কোভিড আক্রান্তের ঘটনা ত্রাস সৃষ্টি করেছে।

রিপোর্ট বলছে, বিগত কয়েক সপ্তাহে আমেরিকায় বিরাট সংখ্যক শিশু করোনা আক্রান্ত হয়েছে এবং বেশিরভাগ হাসপাতালে ভর্তি। ডিসেম্বরের ২২-২৮ তারিখের মধ্যে আমেরিকায় গড়ে ৩৭৮ জন শিশু হাসপাতালে ভর্তি হয়েছে। আক্রান্তদের বয়স ১৭ বছর এবং তার নীচে। দেখা গিয়েছে, এই সময় শিশুদের কোভিড আক্রান্তের হার একলাফে বেড়ে গিয়েছে ৬৬ শতাংশে। চিকিৎসকদের একাংশ মনে করছে, এই পরিস্থিতি তৈরি হয়েছে ওমিক্রন প্রজাতির জন্য এবং আগামী কয়েক সপ্তাহে আরও ভয়ানক পরিসংখ্যান দেখা যেতে পারে। শিশুরা ছাড়াও প্রাপ্তবয়স্ক অনেকেই সংক্রামিত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলেও খবর। রিপোর্ট অনুযায়ী, আমেরিকার ১৮ টি রাজ্য যেমন ওহায়ো, ওয়াশিংটন ডিসিতে হাসপাতালে ভর্তির সংখ্যা এক লাফে ২৭ শতাংশ বেড়ে গিয়েছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে যে, বিশ্বে ওমিক্রন সুনামি আসতে চলেছে। করোনার দুই ভ্যারিয়েন্ট, ডেল্টা এবং ওমিক্রনের চাপে বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা ও পরিকাঠামোর উপর প্রবল চাপ সৃষ্টি হতে চলেছে বলেও সতর্ক করেছে তারা। প্রসঙ্গত, বিগত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কয়েক দিন আগেই ফ্রান্স ও আমেরিকায় দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নয়া রেকর্ড গড়েছে৷ ডেল্টাকে হারিয়ে ফ্রান্স ও ব্রিটেনে প্রধান চালিকাশক্তির ভূমিকা নিয়েছে ওমিক্রন৷ দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাপিয়ে গিয়েছে আমেরিকা সহ একাধিক দেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *