শিক্ষক নিয়োগে দুর্নীতির নতুন অভিযোগ, মামলা দায়েরের অনুমতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

শিক্ষক নিয়োগে দুর্নীতির নতুন অভিযোগ, মামলা দায়েরের অনুমতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

2a3599e6746146f36b2d51a6d6c63603

কলকাতা: শিক্ষক নিয়োগ নিয়ে নতুন দুর্নীতির অভিযোগ৷ বিস্তারিত মেধা তালিকা প্রকাশ হতেই ফের দুর্নীতির অভিযোগে সোচ্চার চাকরিপ্রার্থীরা৷ এই বিষয়ে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করে তাঁরা জানান, এসএসসি-র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও অনিয়ম হয়েছে। এ ক্ষেত্রেও মেধাতালিকার বাইরের অনেক প্রার্থীকে চাকরি দেওয়া হয়েছে। চাকরিপ্রার্থীদের এই দাবি শোনার পরেই তাদের নতুন করে মামলা করার অনুমতি দেন
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷  আগামীকাল শুনানির সম্ভাবনা৷

আরও পড়ুন- রসিকা হত্যা মামলায় নড়া মোড়, শ্বশুরবাড়ির আবেদন খারিজ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে

 গত ১২ জুন কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছিল নবম-দশম শিক্ষক নিয়োগের বিস্তারিত মেধা তালিকা প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে৷ ১৪ জুলাই নম্বর সহ মেধা তালিকা প্রকাশ করে এসএসসি৷ আগের তালিকার সঙ্গে এই তালিকার সামান্য পার্থক্য ছিল। এই তালিকায় কৃতীদের নামের পাশাপাশি তাদের প্রাপ্ত নম্বরের বিভাজনও দেখাতে হবে বলে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। কিন্তু হাই কোর্টের নির্দেশ মেনে সেই তালিকা প্রকাশ হতেই ফের শিক্ষক নিয়োগে নতুন অনিয়মের অভিযোগ উঠল। অভিযোগ, নবম-দশম শিক্ষক নিয়োগে সংরক্ষণ নিয়ম মানা হয়নি৷ বৃহস্পতিবার চাকরিপ্রার্থীরা আদালতকে এও জানায়, নবম-দশমে নিয়োগের ক্ষেত্রেও তালিকার বাইরে অনেককে চাকরি দেওয়া হয়েছে।

চাকরিপ্রার্থীরা আদালতে আরও জানান, ওই তালিকায় সংরক্ষণের নিয়মও মানা হয়নি। তাছাড়া সামনের দিকে থাকা প্রার্থীদের টপকে চাকরি দেওয়া হয়েছে মেধাতালিকার পিছনে থাকা প্রার্থীদের৷ ‘হাই জাম্প ফর্মুলা’-তে চাকরি দেওয়া হয়েছে৷ এই সকল অভিযোগের ভিত্তিতে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন কয়েক জন চাকরিপ্রার্থী। তাঁরা নতুন করে মামলা করার আর্জিও জানালে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মামলা করার অনুমতি দেন।