প্রায় সব ধর্ষণ মামলার নিষ্পত্তি হাইকোর্টে, বাদ রইল একটি

প্রায় সব ধর্ষণ মামলার নিষ্পত্তি হাইকোর্টে, বাদ রইল একটি

f522e47a4a3197f066cee00bfe34bcf8

কলকাতা: রাজ্যের একের পর এক ধর্ষণ ও গণধর্ষণ নিয়ে করা জনস্বার্থ মামলাগুলির নিষ্পত্তি করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। অধিকাংশ ক্ষেত্রেই রাজ্য সরকারের পক্ষ থেকে নির্যাতিতার পরিবারগুলির হাতে ক্ষতিপূরণের অর্থ তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এডভোকেট জেনারেল। পাশাপাশি মামলার তদন্ত করছেন আইপিএস দময়ন্তী সেনের নেতৃত্বে উচ্চতর পুলিশ আধিকারিকরা। এও জানান হয়েছে যে, মামলাকারীর নতুন করে কোনও অভিযোগ নেই। সব শোনার পর এইসব মামলা নিষ্পত্তি করল কলকাতা হাইকোর্ট। তবে শুধু নামখানার মামলা এখনও হাইকোর্টের বিচারাধীন আছে।

আরও পড়ুন- শুধু প্রাণ নয়, উদ্ভিদেরও আছে ‘স্নায়ুতন্ত্র’, ৩ বাঙালি গবেষকের যুগান্তকারী আবিষ্কার

এদিন রাজ্য সরকারের তরফে জানান হয়েছে, নামখানা, পিংলা, শান্তিনিকেতন সহ ধর্ষণের ঘটনায় সব নির্যাতিতার পরিবারের হাতে ক্ষতিপূরণ তুলে দেওয়া হয়েছে। তবে নেত্রার ক্ষেত্রে কিছু সরকারি কারণে ক্ষতিপূরণ এখনো পৌঁছয়নি পরিবারের হাতে। এই তথ্য জানার পর নেত্রার স্থানীয় প্রশাসনকে ক্ষতিপূরণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ওদিকে, নামখানা বাদ দিয়ে তাই সব মামলা নিষ্পত্তি করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী সোমবার নামখানা মামলার পরবর্তী শুনানি।

দেগঙ্গা, মাটিয়া, ইংরেজবাজার, বাঁশদ্রোনির দায়িত্বের পাশাপাশি নামখানা ধর্ষণ মামলাতেও আইপিএস দময়ন্তী সেন দায়িত্ব পেয়েছেন। কলকাতা হাইকোর্ট তাই নির্দেশ দিয়েছিল। যদিও এজি জানিয়েছিলেন, নামখানায় ধর্ষণ নয় নির্যাতিতাকে শারীরিক নির্যাতন করা হয়েছিল। তাই তাঁর স্বাস্থ্যের পরীক্ষা করা হয়নি। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছিল পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *