আসন্ন নিম্নচাপ, জেলায় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

আসন্ন নিম্নচাপ, জেলায় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

3690e1bfb39ca8ba40c4ea39e7de09ae

কলকাতা: গরমের জেরে কার্যত নাজেহাল বঙ্গবাসী। বেশ কয়েক দিন ধরে বৃষ্টির পূর্বাভাস থাকলেও সেই মতো বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। যদিও উত্তরবঙ্গে সেই সমস্যা ছিল না। নাগাড়ে কয়েক দিন বৃষ্টিপাত দেখা গিয়েছিল। কিন্তু দক্ষিণবঙ্গে বৃষ্টি ছিল অধরাই। এখন খাতায়-কলমে বর্ষাকাল হলেও এখনও পর্যন্ত বর্ষার বৃষ্টি দেখা যায়নি। তবে এবার হয়তো দেখা যাবে, তাও নিম্নচাপের ‘দৌলতে’।

আরও পড়ুন- ‘‌২০২৪-এ একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বিজেপি’‌, শহিদ সমাবেশে দাবি মমতার

আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হতে পারে ভারী বৃষ্টি। কারণ রবিবার থেকে উত্তর-পশ্চিম বঙ্গোসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। ওড়িশা উপকূল বরাবর এই নিম্নচাপ প্রভাব বিস্তার করবে যার প্রভাব পড়বে বাংলাতেও। দক্ষিণবঙ্গে মূলত বৃষ্টি হতে পারে বলে জানান হয়েছে। ৯ আগস্ট থেকে ১১ আগস্ট এই নিম্নচাপের প্রভাব থাকবে বলেই আভাস দেওয়া হয়েছে। এমনিতেই ১৫ আগস্টের দিন বা তার আগে-পরে বৃষ্টি হয়। এবারেও যে সেটাই হতে চলেছে তা বলা যায়।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মূলত পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি এবং কলকাতায় ভারী বৃষ্টি হতে পারে। যার পরিমাণ ৮০ থেকে ১০০ মিলিমিটার হবে। পাশাপাশি এও পূর্বাভাস বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এই কারণে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন, তাঁদের রবিবারের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *