তিনজনে একজনের মৃত্যুর আশঙ্কা! করোনার নয়া রূপ ‘নিওকোভ’ চিহ্নিত

তিনজনে একজনের মৃত্যুর আশঙ্কা! করোনার নয়া রূপ ‘নিওকোভ’ চিহ্নিত

3fa158a607d87b3966597981bd0168f0

উহান: আলফা, বিটা, ডেল্টা প্রজাতির পর যখন মনে করা হচ্ছিল যে কোভিডের উৎপাত শেষের পথে তখন ধরা পড়ল ওমিক্রন প্রজাতি। আপাতত সেই প্রজাতি নিয়ে বিশ্বজুড়ে হইচই কারণ রেকর্ড সংক্রমণ ঘটিয়েছে এটি এত অল্প সময়ের মধ্যে। ওমিক্রন নিয়ে চিন্তা শেষ হয়নি আর তার মধ্যেই এবার করোনার আরও একটি রূপ চিহ্নিত হল। চিনের এক দল বিশেষজ্ঞ দাবি করেছে যে, করোনার একটি নতুন প্রজাতি সংক্রমণ শুরু করছে যার নাম ‘নিওকোভ’। এই প্রজাতি এতটাই মারাত্মক যে তিনজন সংক্রামিত হলে একজনের মৃত্যু হতে পারে। চলতি কোনও টিকা একে প্রতিরোধ করতে পারবেন না বলেও দাবি করা হয়েছে তাদের তরফে।

আরও পড়ুন- বন্ধ স্কুল, প্রশ্নের মুখে ৬১ কোটির বেশি পড়ুয়ার ভবিষ্যৎ! বলছে ইউনিসেফের রিপোর্ট

উহানের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে দাবি করা হয়েছে, এই ‘নিওকোভ’-এর সংক্রমণ ক্ষমতা সবথেকে বেশি এবং শ্বাসযন্ত্রকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে এই প্রজাতি। সেই কারণেই এর মারণ ক্ষমতাও খুব বেশি বলেই আশঙ্কা। তবে এই ভাইরাস নিয়ে এখনও গবেষণা চললেও আপাতত দাবি করা হয়েছে যে, এখন যে সমস্ত ভ্যাকসিন দেওয়া হচ্ছে তার কোনওটাই এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকরী হবে না। অর্থাৎ এই নিয়ে আলাদা করে চিন্তা বাড়ল বিজ্ঞানী মহলের। প্রসঙ্গত, মূলত বাদুড়ের শরীরে পাওয়া যায় ‘নিওকোভ’ ভাইরাস। আর এর আগে এর মতো রূপের সন্ধান পাওয়া গিয়েছিল ২০১৩ এবং ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকায়।

কিন্তু এই ভাইরাস নিয়েই একটি চমকপ্রদ তথ্য দিয়েছে রাশিয়ার ‘ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়ো-টেকনোলজি’। তাদের বক্তব্য, চিনা বিজ্ঞানীরা যে ভাইরাস প্রজাতির কথা বলছে তাকে ভয় পেয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই! তারা জানাচ্ছে, মানব শরীরে এই ভাইরাসের প্রভাব পড়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। এখন কারা সঠিক বলছে, তা দীর্ঘ গবেষণা করার পরেই বোঝা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *