প্রতিমা বিসর্জনের দিনক্ষণ ঘোষণা হল, কার্নিভাল কবে?

প্রতিমা বিসর্জনের দিনক্ষণ ঘোষণা হল, কার্নিভাল কবে?

9313c5b8420201e70843ce768e35b1a0

কলকাতা: আর মাত্র কয়েক সপ্তাহ। তারপর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই অনুদান, পুজোর কার্নিভাল, নিরঞ্জন সহ একাধিক বিষয়ে ঘোষণা করেন। গতবারের থেকে এবার পুজো কমিটিগুলিকে অনুদান আরও ১০ হাজার টাকা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : পুজো কমিটিগুলিকে ৬০ হাজার করে অনুদান, বিদ্যুতেও ছাড়! বড় ঘোষণা মমতার

মমতা জানিয়েছেন, ৫ অক্টোবর, ৬ অক্টোবর, ৭ এবং ৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের দিন হিসেবে নির্ধারণ করা হয়েছে। ৯ অক্টোবর লক্ষ্মীপুজো এবং ফাতেহা দোয়াজ দাহাম আছে। তাই সেই দিন প্রতিমা নিরঞ্জন হবে না। এছাড়া তিনি জানান, আগামী ১ তারিখ জোড়াসাঁকো ঠাকুর বাড়ির সামনে সকলে জমায়েত হবে। সেদিন ইউনেস্কোকে ধন্যবাদ জানাতেই মিছিল হবে। বিদেশ থেকে এবার অনেকে পুজো দেখতে আসবেন। কার্নিভালও হবে রাজ্যের সব জেলায়। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ৮ অক্টোবর কলকাতায় কার্নিভাল হবে। কিন্তু জেলায় জেলায় কার্নিভাল ৭ তারিখ করতে হবে।

এছাড়াও বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জানান, রাজ্যে নথিভুক্ত পুজো কমিটি আছে প্রায় ৪৩ হাজার। সেই পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। সেই সঙ্গে বিদ্যুৎ বিলেও মিলবে ছাড়। জানান হয়েছে, বিদ্যুৎ বিলে যেন ৬০ শতাংশ ছাড় দেওয়া হয় সেই অনুরোধ কলকাতা এবং স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ডকে করা হয়েছে। যদিও তিনি এও জানিয়েছেন, রাজ্যের ভাঁড়ার শূন্য। তাও তিনি কষ্ট করে হলেও অনুদান বাড়াচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *