দুর্গাপুজোর অনুদানের ঘোষণা নিয়ে বিতর্ক, হাইকোর্টে জনস্বার্থ মামলা

দুর্গাপুজোর অনুদানের ঘোষণা নিয়ে বিতর্ক, হাইকোর্টে জনস্বার্থ মামলা

81bd44d560ae13a7bdb845075c0e2123

কলকাতা: চলতি বছরের দুর্গাপুজো কমিটিগুলিকেও বড় অনুদান দেবে রাজ্য সরকার। এমনই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবারের অনুদান ছিল ৫০ হাজার টাকা, এবারে তা ৬০ হাজার করা হয়েছে। তবে এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যে সমালোচনা শুরু হয়েছে। সরকারের অস্বস্তি আরও বেড়েছে কারণ এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে।

আরও পড়ুন- আদালতের পথে শক্তিগড়ে জলযোগ, ল্যাংচার দোকানে মুড়ি সহযোগে চা খেলেন অনুব্রত

অনুদান ইস্যুতে মামলা দায়েরের অনুমতি চেয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। আবেদনকারীর দাবি, রাজ্যের এই সিদ্ধান্তে প্রায় ৩০০ কোটি টাকার বেশি খরচ হবে রাজকোষ থেকে। এই মামলা দায়েরের অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। চলতি সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা আছে বলেই জানা গিয়েছে। উল্লেখ্য, অনুদানের পাশাপাশি বিদ্যুৎ বিলেও মিলবে ছাড়, এমনও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বিদ্যুৎ বিলে যেন ৬০ শতাংশ ছাড় দেওয়া হয় সেই অনুরোধ কলকাতা এবং স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ডকে করা হয়েছে, জানান তিনি।

যদিও মুখ্যমন্ত্রীর কথা ছিল, রাজ্যের ভাঁড়ার শূন্য। তাও তিনি কষ্ট করে হলেও অনুদান বাড়াচ্ছেন। এখানেই বিরোধীরা আক্রমণ করেছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তবে কি ভোটের টানেই মুখ্যমন্ত্রী পুজো কমিটিগুলির প্রতি আরও দরাজ হলেন? বিজেপি সাংসদ ইতিমধ্যেই তোপ দেগে বলেছেন, বাঙালিকে ভুলিয়ে রাখার জন্য টাকার অনুদান দেওয়া হচ্ছে। সবাই পুজোর পর দুর্নীতি ভুলে যাবে। অন্যান্য বিরোধীদের বক্তব্য, সামনেই পঞ্চায়েত নির্বাচন। তাই ভোটের টানেই ক্লাব সংগঠনগুলিকে আরও কাছে টানতে চায় তৃণমূল সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *