ডিএ চাই, সঙ্গে আরও দাবি, শহরে বিক্ষোভ মিছিল

ডিএ চাই, সঙ্গে আরও দাবি, শহরে বিক্ষোভ মিছিল

544a677d333081d785c42a1786549165

কলকাতা: সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তেমনটা তো হয়নি উলটে সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতে যায় রাজ্য সরকার। সুতরাং ডিএ-র ইস্যু এখনও ঝুলেই আছে। এদিকে কিছুদিন আগেই দুর্গাপুজোর জন্য ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘোষণাতেই যেন বিস্ফোরণ ঘটেছে। ডিএ না দিয়ে কেন অনুদান, সেই প্রশ্ন তোলা হচ্ছে। এবার ডিএ আদায়ের দাবিতেই শহরে মিছিল হল। সঙ্গে উঠল আরও দাবি।

fd96c11c6b276ad1a431698530e7ff59

আরও পড়ুন- গরু পাচার কাণ্ডের টাকা কোথায়? জানতে অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে চায় ED

সরকারি কর্মচারীদের একাধিক সংগঠন নিয়ে এদিন মূলত মিছিল করে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি। তাঁরা দাবি তোলে কলকাতা হাইকোর্টের রায় মেনে সমস্ত বকেয়া ডিএ প্রদান করতে হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি দফতরে শূন্যপদে স্থায়ী এবং স্বচ্ছ নিয়োগ করতে হবে। এদিন সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল শুরু হয় এবং ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত যায় সেটি। এই মিছিলে সামিল ছিলেন শিক্ষক, নার্স-সহ একাধিক সরকারি কর্মচারীরা। সকলের প্রশ্ন, সরকার পুজো অনুদান দিলেও, প্রাপ্য ডিএ দিচ্ছে না কেন।

f47786d9f9eece42f96b9f13e40a8bb1

আরও পড়ুন- পুজোয় কেমন থাকবে আবহাওয়া? বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস

পুজোর অনুদান ঘোষণা হওয়ার পর সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে তিনটি। দুর্গাপুজোয় সরকারি টাকা কেন দেওয়া হবে, মহার্ঘ ভাতা না দিয়ে কেন অনুদান দেওয়া হচ্ছে, এইসব প্রশ্ন তোলা হয়েছে মামলায়। মামলাকারীদের অভিযোগ, সরকার ডিএ দিতে ঢিলেমি করছে। তাই অনুদান ঘোষণা করার পরেই স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠে আসে যে, ডিএ যখন দিতে পারছে না সরকার তাহলে পুজোর অনুদান কী ভাবে দেওয়া হচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *