বাড়ল বয়সসীমা, দেওয়া হবে ভাতাও! পুলিশ ক্ষেত্রে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাড়ল বয়সসীমা, দেওয়া হবে ভাতাও! পুলিশ ক্ষেত্রে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

70d4d4c94d27bb23fb1aaffb3271f798

কলকাতা: ১ সেপ্টেম্বর ‘পুলিশ দিবস’। সেই উপলক্ষ্যে আজ নবান্ন থেকে বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিশ কনস্টেবল নিয়োগের বয়সসীমা বাড়ানোর কথা ঘোষণা করেছেন তিনি। এছাড়া পদোন্নতিতেও বেড়েছে সময়সীমা। এদিকে পুলিশের গাড়িচালকদের বেতন বাড়ানোর কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে! আদালতে সশরীরে হাজিরা দিতে চান পার্থ

মমতা এদিন জানিয়েছেন, রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বয়স ২৭ থেকে বাড়িয়ে ৩০ বছর করা হয়েছে। পাশাপাশি জানান হয়েছে, কলকাতা পুলিশের এসিপি-ডিসিপিদের ইউনিফর্ম অ্যালাউন্স ১৫ হাজার টাকা। এছাড়া সব র‍্যাঙ্কের কর্মীদের জন্য ইউনিফর্ম অ্যালাউন্স দেওয়া হবে। অন্যদিকে ২৭ বছর বয়স পর্যন্ত পদোন্নতির আবেদন করা যেত এতদিন। এখন থেকে তা বাড়িয়ে ৩৫ বছর করা হয়েছে। মুখ্যমন্ত্রী আরও ঘোষণা করে বলেছেন, কলকাতা পুলিশের ক্ষেত্রে চুক্তিভিত্তিক গাড়ি চালকররিএতদিন ১১ হাজার ৫০০ টাকা পেতেন। সেই টাকা বাড়িয়ে ১৩ হাজার ৫০০ করা হয়েছে। আর পশ্চিমবঙ্গ পুলিশের চালকদের ক্ষেত্রে বেতন ১৩ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে।

ওদিকে ইউনিফর্ম অ্যালাউন্স হিসেবে ইনস্পেক্টর আধিকারিকরা ১০ হাজার টাকা, সাব ইনস্পেক্টররা সাড়ে ৭ হাজার টাকা, এএসআইরা ৬ হাজার টাকা, কনস্টেবলরা ৫ হাজার টাকা করে পাবেন বলে জানান মুখ্যমন্ত্রী। এছাড়া কোনও পুলিশকর্মী কর্তব্যরত অবস্থায় মারা গেলে, তাঁর পরিবারের কাউকে চাকরি দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু ছাড় দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *