১ লক্ষ মহিলায় প্রায় ৪২ জন! গার্হস্থ্য হিংসার অভিযোগে শীর্ষে বাংলা

১ লক্ষ মহিলায় প্রায় ৪২ জন! গার্হস্থ্য হিংসার অভিযোগে শীর্ষে বাংলা

09c878e9a09097721fceedf62de75bdd

কলকাতা: গার্হস্থ্য হিংসার ঘটনায় নাম খারাপ হল পশ্চিমবাংলার। কারণ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবি রিপোর্ট বলছে, এ রাজ্যেই সবথেকে বেশি গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়েছে। অর্থাৎ বাংলা এই ক্ষেত্রে শীর্ষে আছে। ২০১৯ সালে গার্হস্থ হিংসার রেকর্ডের নিরিখে এনসিআরবি’র সমীক্ষায় তৃতীয় স্থানে ছিল পশ্চিমবঙ্গ। ২০২২ সালে রাজ্য প্রথমে চলে এসেছে।

আরও পড়ুন- পরিচারিকার উপর অকথ্য অত্যাচার, বাধ্য করা হয় মূত্র চাটতে, গ্রেফতার BJP-র সেই নেত্রী

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সাম্প্রতিক রিপোর্ট বলছে, ২০২১ সালে স্বামী এবং শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে সবচেয়ে বেশি গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়েছে বাংলায়। গত এক বছরে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮-এ ধারায় ১৯ হাজার ৯৫২ টি গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়েছে। এটাই দেশের মধ্যে সবথেকে বেশি। রাজ্যের সার্বিক অবস্থা এমন হলেও কলকাতা ভাল জায়গায় আছে। রিপোর্ট অনুযায়ী, দেশের অন্যান্য শহরের তুলনায় কলকাতায় মামলা অনেক কম। সংখ্যা অনুসারে, কলকাতায় ৮৪১ টি গার্হস্থ্য হিংসার অভিযোগ দায়ের হয়েছে, ওদিকে দিল্লিতে দায়ের হয়েছে সাড়ে ৪ হাজারের ওপর। হায়দরাবাদে প্রায় দেড় হাজার।

এদিকে, দেশে পশ্চিমবঙ্গের পরেই রয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশ। সেখানে গত এক বছরে ১৮ হাজার ৩৭৫ টি মামলা দায়ের হয়েছে। তৃতীয় স্থানে থাকা রাজস্থানে ঘটেছে ১৬ হাজার ৯৪৯ টি গার্হস্থ্য হিংসার ঘটনা। এই ক্ষেত্রে সবথেকে কম ঘটনা ঘটেছে গোয়ায়। গত এক বছরে মাত্র একটি গার্হস্থ্য হিংসার ঘটনা দায়ের হয়েছে। তবে বাংলা সহ প্রথমের দিকে থাকা দুই রাজ্যের অবস্থা যে চিন্তা বাড়াচ্ছে তা বলতেই হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *