ভোজনরসিক বাঙালির জন্য সুখবর! পুজোর আগেই টন টন পদ্মার ইলিশ আসছে ভারতে

ভোজনরসিক বাঙালির জন্য সুখবর! পুজোর আগেই টন টন পদ্মার ইলিশ আসছে ভারতে

857adeb56d3f303d89e461096a55f404

কলকাতা: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা৷ আর দুর্গাপূজা মানেই প্যান্ডেল হপিং, দেদার আড্ডা আর সঙ্গে ভুড়িভোজ৷ অষ্টমীর দিন পুরোপুরি নিরামিশ৷ কিন্তু সপ্তমী আর নবমীতে পাতে খাসির মাংস বা ইলিশ মাছ না হলে মন ভরে না৷ তবে এবার পুজোয় বাঙালি পাতে ইলিশ উঠবে কিনা, তা নিয়ে বেশ সন্দেহ ছিল৷ তবে পদ্মার ইলিশের জন্য আর হাপিত্যেশ করতে হবে না৷ পুজো উপলক্ষে এবারও ভারতে প্রায় পাঁচ হাজার টন ইলিশ পাঠানোর পরিকল্পনা নিয়েছে বাংলাদেশের  ইলিশ ব্যবসায়ীরা। ফলে এবার পুজোয় জমে উঠবে ইলিশের রেসিপিতে৷ 

আরও পড়ুন- সাতসকালে কলকাতা ও সোদপুরে ED-CBI হানা, চরম গোপনীয়তায় চলছে অভিযান

ঢাকার বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর, প্রতি বছরের মতো গত বছরও এই সময় ইলিশ রফতানির ছাড়পত্র দিয়েছিল বাংলাদেশ সরকার৷ ১১৫টি প্রতিষ্ঠানকে দুই দফায় ভারতে মোট ৪ হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু অনেকেই ইলিশ রফতানি করেনি৷ চলিত বছর ইলিশ রফতানির অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রকে শতাধিক প্রতিষ্ঠানের আবেদন জমা পড়েছে। তার মধ্যে থেকে প্রাথমিকভাবে ৫০টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রফনির অনুমতি দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যেসব প্রতিষ্ঠানগুলিকে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হবে, তারা ঠিক মতো কাজ করছে কি না, তার উপর কড়া নজরদারি চালাবে বাংলাদেশ সরকার।  আগামী ১ অক্টোবর থেকে দুর্গাপুজো শুরু। প্রতি বছর দুর্গাপুজো উপলক্ষেই ভারতে ইলিশ রফতানি করা হয়। ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইলিশ রফতানির উপ নিষেধাজ্ঞা থাকলেও ২০১৯ থেকে ফের ইলিশ রফতানি চালু করা হয়েছে। গত বছর ভারতে রফতানি করা হয়েছিল ১ হাজার ৪০০ টন ইলিশ।