বেছে বেছে ভারতীয়দের আটকে দিচ্ছে ইউক্রেনের সেনা! কেন এমন ঘটনা

বেছে বেছে ভারতীয়দের আটকে দিচ্ছে ইউক্রেনের সেনা! কেন এমন ঘটনা

9f005ece129467ec6b44d90c78ddd4d8

কিয়েভ: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়েছে বহু ভারতীয়। অনেকে দেশে ফিরতে পারলেও, অনেকেই পারেনি। তারা ইউক্রেনের প্রতিবেশ দেশ হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া সীমান্তে জড়ো হচ্ছে দেশে ফেরার উদ্দেশ্যে। ইতিমধ্যেই সেখান থেকে অনেকে ফিরে আসতে পেরেছে বিশেষ বিমানে। আর ফিরে আসার পরেই জানাচ্ছে তাদের তিক্ত অভিজ্ঞতার কথা। দাবি করা হচ্ছে, সেই সীমান্তে ইউক্রেনের সেনা ভারতীয়দের হেনস্থা করছে! বেছে বেছে ভারতীয়দের আটকে দিচ্ছে তারা। কিন্তু কেন?

আরও পড়ুন- যুদ্ধের ক্ষত কি কেড়ে নেবে ইউক্রেনের এই সকল স্থানগুলির সৌন্দর্য্য

ভারতীয়দের দেশে ফেরানোর উদ্যোগে পোল্যান্ড ঘোষণা করেছিল যে, ভারতীয় ছাত্রছাত্রীদের ভিসা ছাড়াই তাদের দেশে ঢুকতে দেবে তারা। সেই হিসেবে অনেকেই পোল্যান্ড ঢুকতে পেরেছেন এবং সেখানে ঢোকার পর জানাচ্ছেন, সমস্যা সৃষ্টি করছে ইউক্রেনের সীমান্তরক্ষীরা। ভারতীয় জানার পরেই অনেক পড়ুয়াকে ঠেলে আবার ইউক্রেনের দিকে পাঠিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। ব্যাগে লাথি মারা থেকে শুরু করে চুল ধরে টানার মতো ঘটনাও ঘটেছে। এমনকি শূন্যে গুলিও চালানো হয়েছে বলে অভিযোগ। পাশাপাশি ভিসার লাইন থেকে টেনে টেনে ভারতীয়দের বার করার অভিযোগও রয়েছে। এমনকি ভারতীয়দের জমায়েত লক্ষ্য করে গাড়ি নিয়ে এগিয়ে আসার অভিযোগও উঠেছে ইউক্রেনীয় সেনার বিরুদ্ধে। তবে শুধু সেনা নয়, ইউক্রেনের আম জনতাও ভারত এবং ভারতীয়দের ওপর ক্ষুব্ধ বলে জানা গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, এর সবথেকে বড় এবং একমাত্র কারণ হল, এই যুদ্ধ ইস্যুতে ভারতের অবস্থান। তারা ‘নিরপেক্ষ’ অবস্থান নিয়ে কার্যত রাশিয়াকে সমর্থন করেছে বলেই দাবি করা হচ্ছে অধিকাংশ মহলে। এমনকি রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোটাভুটিতে অংশ নেয়নি ভারত, যার জন্য তারা পুতিন সরকারের প্রশংসাও পেয়েছে! এই কারণেই ইউক্রেনের মানুষ ভারতীয়দের ওপর রেগে লাল বলেই অনুমান। ইউক্রেন সরাসরি ভারতের সাহায্য চেয়েছিল, কিন্তু সেই অর্থে ভারত কোনও পদক্ষেপই নেয়নি, বরং ‘নিরপেক্ষ’ থেকে আলোচনার কথা বলছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *