আগামী কয়েক ঘণ্টায় প্রবল বৃষ্টির পূর্বাভাস, মহালয়ার আগে ভাসতে পারে বাংলা

আগামী কয়েক ঘণ্টায় প্রবল বৃষ্টির পূর্বাভাস, মহালয়ার আগে ভাসতে পারে বাংলা

dff5e568efbf21edcf2f82bd364e6245

কলকাতা: পুজোর সময় বৃষ্টি হবে কী হবে না, তা নিয়ে জোর চর্চা চলছে। এরই মধ্যে মহালয়ার আগে বঙ্গ যে ভাসতে পারে তার একটা পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। বলা হয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ভারী বৃষ্টি হতে পারে বাংলার একাধিক জেলায়। পাশাপাশি অনুমান করা হচ্ছে, রবিবার থেকে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে যার কারণে মঙ্গলবার থেকে বৃষ্টিপাত হবে। এতএব মহালয়ার আগে বাংলার বৃষ্টি দাপুটে ইনিংস খেলতে পারে।

আরও পড়ুন- সাফল্যের মুকুটে নতুন পালক কলকাতা বিশ্ববিদ্যালয়ের, শুভেচ্ছা জানালেন মমতা

হাওয়া মহল থেকে জানান হয়েছে, রবিবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। মঙ্গলবারের মধ্যে সেই ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হতে পারে। তার কারণেই আগামী সপ্তাহের শুরু দিক থেকে বঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা। শনিবার থেকেও হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হবে বলে আভাস দেওয়া হয়েছে। সেই জেলা গুলির মধ্যে কলকাতা ছাড়াও আছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ। আগামী মঙ্গলবারের পর থেকে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে, এমনও ইঙ্গিত মিলেছে।

আবহাওয়া দফতর বলছে, ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে সম্ভাব্য নিম্নচাপ। তবে নিম্নচাপ যত এগোবে, তত পশ্চিমবঙ্গ উপকূলে প্রভাব বাড়বে। সেই প্রেক্ষিতেই মঙ্গলবার থেকে আকাশ বেশিরভাগ সময়ে মেঘলা থাকবে এবং তাপমাত্রা কিছুটা হলেও কমবে। এদিকে দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির একাংশে ভারী বৃষ্টিপাত এবং কোচবিহার, আলিপুরদুয়ারে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *