পরবর্তী টেট পরীক্ষা কবে, জানা গেল! পুজোর আগেই বিজ্ঞপ্তি প্রকাশ

পরবর্তী টেট পরীক্ষা কবে, জানা গেল! পুজোর আগেই বিজ্ঞপ্তি প্রকাশ

c17b71bdb205caa0ab5bc715e589a3f9

কলকাতা: যে ইস্যু নিয়ে সবথেকে বেশি বিতর্ক, সেই টেট নিয়ে বড় আপডেট। জানা গিয়েছে, চলতি বছরের শেষেই হবে পরবর্তী টেট পরীক্ষা। আগামী ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেই হবে পরবর্তী টেট। রাজ্য সরকার আগামী ১১ ডিসেম্বর প্রাথমিকে শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষা নেবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল আজ এক সাংবাদিক বৈঠকে বলেন, ১১ হাজারের বেশি শূন্যপদের জন্য স্বচ্ছতার সঙ্গে এই পরীক্ষা নেওয়া হবে। পুজোর আগেই শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে বলে তিনি জানিয়েছেন। তবে দীপাবলীর পরে আবেদন পত্র গ্রহণ করা হবে। পর্ষদের অনলাইন পোর্টালও তখন চালু করা হবে বলে তিনি জানান। আন্দোলনরত চাকরি প্রার্থীরাও পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন-পুজো আটকেছে পুলিশ! হাইকোর্টের দ্বারস্থ বিজেপি নেতার দাদা

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে আগে জানান হয়েছিল, ঠিক কোনদিন পরীক্ষা হবে বা তারিখ সম্পর্কে তারা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। তবে এইটুকু নিশ্চিত ছিল, লিখিত পরীক্ষা হবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই। এখন এই পরীক্ষার দিনক্ষণ সম্পর্কে জানা গেল। যদিও এই সিদ্ধান্ত নিয়েও একটা প্রশ্ন চিহ্ন আছে। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে এই বিষয়ে আদালতকে জানান হবে বলেই সূত্রের খবর।

এদিকে, সোমবারই আরও ৬৫ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৪ সালে প্রাথমিক টেট পরীক্ষায় ৬ টি প্রশ্ন ভুল ছিল৷ যাঁরা সেই প্রশ্নগুলির উত্তর দিয়েছিলেন তাঁদের পুরো নম্বর দেওয়ার নির্দেশ দেয় আদালত।  ওই প্রশ্নের ভিত্তিতে ৬ নম্বর পাওয়া ১৮৫ জন প্রার্থীকে আগেই চাকরির নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ ভুল প্রশ্নে ৬ নম্বর পাওয়া এমন আরও ৫৪ জনকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে চাকরি দেওয়ার নির্দেশ দিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *