পুজোর আগেই ফরেন্সিক ল্যাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করুন, স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ হাই কোর্টে

পুজোর আগেই ফরেন্সিক ল্যাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করুন, স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ হাই কোর্টে

615c32c5218b682b37baf2406dfa62d2

কলকাতা: রাজ্যের ফরেন্সিক ল্যবরেটরিতে ১০টি শূন্যপদে অবিলম্বে নিয়োগের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। পুজোর আগেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে বলে নির্দেশ বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চের।

আরও পড়ুন- রাত ৮টার মধ্যে সিবিআই হাজিরা দিতেই হবে মানিককে, গ্রেফতারও হতে পারেন

মঙ্গলবার ফরেন্সিক ল্যাবরেটরিতে নিয়োগ সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্টে সশরীরে হাজিরা দেন স্বরাষ্ট্রমন্ত্রী ভগবতীপ্রসাদ গোপালিকা৷ তাঁকে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চের তরফে প্রশ্ন করা হয়, কেন ফরেন্সিক দফতরের ১৭টি পোস্টে এখনও নিয়োগ হয়নি? এর পরেই দ্রুত শূন্যপদে নিয়োগের নির্দেশ দেওয়া হয়৷ চলতি সপ্তাহেই নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে৷ অবিলম্বে নিয়োগ প্রক্রিয়া শুরু করা না হলে আদালত অবমাননা রুল জারি করা হতে পারে বলেও জানিয়ে দেওয়া হয়েছে৷ মঙ্গলবারই পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানের সঙ্গে কথা বলবেন স্বরাষ্ট্রসচিব।

উল্লেখ্য, পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্যের ফরেনসিক ল্যাবে কর্মী নিয়োগ করা হয়। ল্যাবে শূন্যপদের সংখ্যা ১৭। তার মধ্যে অবিলম্বে ১০টি শূন্যপদ পূরণের নির্দেশ দিয়েছে বিচারপতি জয়মাল্য বাগচী ডিভিশন বেঞ্চ। 

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টে নারকোটিক্স ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্ট্যান্স (এনডিপিএস) আইনে একটি মামলা করেছিলেন উৎপল সরকার নামে এক ব্যক্তি। সেই মামলায় রাজ্যের ফরেন্সিক দফতরের কাছ থেকে রিপোর্ট তলব করেছিল আদালত। কিন্তু সময় মতো সেই রিপোর্ট জমা পড়েনি৷ রাজ্যের আইনজীবী আদালতে জানান, ফরেন্সিক দফতরে কর্মচারী না থাকায় রিপোর্ট দেওয়া সম্ভব হয়নি৷ এর পরেই আদালতের এই নির্দেশ৷