জট কাটল না মেনকা গম্ভীর মামলায়, ইডির হলফনামা তলব

জট কাটল না মেনকা গম্ভীর মামলায়, ইডির হলফনামা তলব

1b67e6df258db1663b1bf6c3e2e76043

কলকাতা: কয়লা পাচার কাণ্ডে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় শ্যালিকা মেনকা গম্ভীরকে কলকাতা বিমান বন্দরে আটকানো হয়েছিল। সেখানেই তাঁকে নোটিশ ধরায় ইডি এবং তলব করা হয়। পরবর্তী ক্ষেত্রে তাঁদের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন অভিষেক-শ্যালিকা। আদালত অবমাননার অভিযোগ তোলা হয়েছিল। তবে বুধবার সেই মামলার শুনানিতেও জট কাটল না। ইডির হলফনামা তলব করা হয়েছে আদালতের তরফ থেকে।

আরও পড়ুন- BREAKING: রাজ্য সরকারের দুয়ারে রেশন বেআইনি! জানিয়ে দিল হাই কোর্ট

কলকাতা হাইকোর্ট এই মামলার শুনানিতে জানিয়েছে, আগামীকাল সকাল সাড়ে দশটার মধ্যে ইডিকে হলফনামা দিতে হবে। মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলায় হলফনামা তলব করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। পাশাপাশি নিজেদের বক্তব্য জানাতে হবে অভিবাসন দফতরকেও, নির্দেশ এমনই। এদিন বিচারপতি জানান, মেনকা গম্ভীরের বিদেশ যাত্রায় বাধা দেওয়া হবে এই বিষয়ে কোনও স্বচ্ছতা ছিল না। আদালতে জানানো হয়নি এই ব্যাপারে। যদিও এর পাল্টা দিয়ে ইডির আইনজীবী জানান, আদালতের নির্দেশ ছিল কঠোর পদক্ষেপ নয়, তারা কোনও কঠোর পদক্ষেপ নেননি। তবে আদালতের নির্দেশে এটাও কোথাও বলা ছিল না যে, তাঁকে বিদেশে যেতে দেওয়ার সময় বাধা দেওয়া যাবে না।

এদিকে মেনকা গম্ভীরের আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল এই মামলায় অভিযুক্ত নয়। কোনও লুক আউট নোটিশ ছিল না। তাঁকে সমন পাঠানো হয়েছিলো। ওনার মা অসুস্থ থাকায় ওনাকে বিদেশে যেতে হত। দেশ ছেড়ে যাওয়ার কোনও পরিকল্পনা ছিল না। তাই ওনাকে আটক করার কোনও কারণ ছিল না। ওনার কাছে ফেরার টিকিটও ছিল। তাঁর এও দাবি, বিদেশে যেতে চাইলে, তাঁর মক্কেলকে আবার বাধা দেওয়া হবে। গ্রেফতার না করা হলেও আটক করা হবে। যদিও তারা কী চাইছেন সেটা এদিন বলেননি। বৃহস্পতিবার এই মামলার পরের শুনানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *