ইতিবাচক কথা শোনালেন পুতিন! যুদ্ধ কি তবে শেষের পথে

ইতিবাচক কথা শোনালেন পুতিন! যুদ্ধ কি তবে শেষের পথে

fcd02a26b781505f72cf3856a1efb46f

মস্কো: যুদ্ধ চলছে। বিরাম নেই প্রায় দু’সপ্তাহ হয়ে যাওয়ার পরেও। বহু প্রাণ চলে গিয়েছে, আহতের সংখ্যাও অনেক। প্রচুর মানুষ বাস্তুহারা। তাও যুদ্ধ চলছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কবে থামবে কেউ জানে না। কিন্তু যারা জানেন তাদের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ যিনি, সেই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বললেন ইতিবাচক কথা। জানালেন, ইউক্রেনের সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে। তাহলে কি এবার যুদ্ধ শেষের পথে?

আরও পড়ুন- ‘যুদ্ধ শেষ করতে উন্মুখ রাশিয়া’, দাবি মস্কোর

জানা গিয়েছে, কিয়েভ-মস্কো বৈঠকের প্রসঙ্গে পুতিন জানিয়েছেন যে, তাদের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা চলছে তাতে কিছু ইতিবাচক দিক মিলেছে। আলোচনা এখনও চলছে এবং বেশ কিছুটা ইতিবাচক অগ্রগতি হয়েছে। তবে এখনই এই বিষয় কিছু বিস্তারিতভাবে বলেননি তিনি। পরে এই ব্যাপারে জানান হবে বলে জানিয়েছে মস্কো। তবে এই যুদ্ধ শেষের অন্যতম কারণ হবে পশ্চিমের দেশগুলির ভূমিকা। রাশিয়াকে গুরুত্ব দিতে হবে তাদের, এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ খবর মিলেছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুরাশেঙ্কোর সঙ্গে ক্রেমলিনে একটি বৈঠকের পর পুতিন বলেছেন, পশ্চিমী দেশগুলির নিষেধাজ্ঞা রাশিয়ার উন্নয়নে কোনও বাধার সৃষ্টি করতে পারবেন না। পুতিন মনে করছেন, এইসব করে রাশিয়ার শক্তিই তারা আরও বাড়িয়ে দিচ্ছে।

ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযান শুরু হতেই রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় দেশগুলি৷ ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়াগুলি রাশিয়ায় পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কাটছাঁট শুরু করেছে৷ অন্যদিকে নেটফ্লিক্স পরিষেবা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ করেছে মাইক্রোসফট, অ্যাপল, গুগল সহ একাধিক সংস্থা৷ বিশ্বজুড়ে নানা সাইবার সিকিউরিটি সংস্থা রাশিয়ার একের পর এক সরকারি ওয়েবসাইট হ্যাক করেছে। যার ফলে কাজ করতে নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে রুশ সরকারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *