তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে পারে! বাইডেনের মন্তব্যে আশঙ্কার ঝড়

তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে পারে! বাইডেনের মন্তব্যে আশঙ্কার ঝড়

a75eb79b76b1d72715644481e1be058c

নিউইয়র্ক: ইউক্রেন হামলা থেকে এখনও বিরত থাকছে না রাশিয়া। টানা প্রায় দু’সপ্তাহ ধরে যুদ্ধে চলছে দুই দেশের মধ্যে। একাধিকবার বৈঠক হওয়ার পরেও সেইভাবে সমাধান সূত্র মেলেনি। যদিও সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ইউক্রেনের সঙ্গে বৈঠকে ইতিবাচক অগ্রগতি হচ্ছে। তবে এখনও পর্যন্ত ইউক্রেনে হামলা থেকে পিছপা হয়নি পুতিন বাহিনী। এরই মাঝে বড় মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বললেন, তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে পারে! তবে কেন লাগবে তার ব্যাখ্যাও তিনি দিয়েছেন।

আরও পড়ুন- ‘যুদ্ধ শেষ করতে উন্মুখ রাশিয়া’, দাবি মস্কোর

যে দিন থেকে ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া সেদিন থেকেই তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। বহু নিষেধাজ্ঞা তো জারি করা হয়েছেই, রাশিয়াকে ‘দেখে নেওয়া’র হুমকিও দিয়েছে বাইডেন প্রশাসন। যদিও এখনও পর্যন্ত ইউক্রেনের পাশে দাঁড়িয়ে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যায়নি মার্কিন যুক্তরাষ্ট্র। এই জায়গা থেকেই বিস্ফোরক মন্তব্য করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইউক্রেনে মার্কিন সেনা পাঠালেই তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধবে। পাশাপাশি রাশিয়াকে এও হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে, ইউক্রেনে জৈব অস্ত্র প্রয়োগ করলে ভয়াবহ ফল ভুগতে হবে তাদের। মার্কিন প্রেসিডেন্ট আরও জানান যে, তাঁর সঙ্গে সম্প্রতি ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির কথা হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি নিয়ে জি-৭ গোষ্ঠী এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

তবে আজই কিয়েভ-মস্কো বৈঠকের প্রসঙ্গে পুতিন জানিয়েছেন যে, তাদের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা চলছে তাতে কিছু ইতিবাচক দিক মিলেছে। আলোচনা এখনও চলছে এবং বেশ কিছুটা ইতিবাচক অগ্রগতি হয়েছে। তবে এখনই এই বিষয় কিছু বিস্তারিতভাবে বলেননি তিনি। পরে এই ব্যাপারে জানান হবে বলে জানিয়েছে মস্কো। তবে এই যুদ্ধ শেষের অন্যতম কারণ হবে পশ্চিমের দেশগুলির ভূমিকা। রাশিয়াকে গুরুত্ব দিতে হবে তাদের, এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে। পুতিন বলেছেন, পশ্চিমী দেশগুলির নিষেধাজ্ঞা রাশিয়ার উন্নয়নে কোনও বাধার সৃষ্টি করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *