কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা যাবে না! পঞ্চায়েত ভোট নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের

কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা যাবে না! পঞ্চায়েত ভোট নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের

4bb40f1ffbe2a946a4018a45d1847cf1

কলকাতা: আসন্ন পঞ্চায়েত নির্বাচন নিয়ে চর্চার কোনও শেষ নেই। তবে এই মুহূর্তে যে খবর তাতে, কলকাতা হাইকোর্টের নির্দেশ ছাড়া ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন। এমনই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই সংক্রান্ত বিষয়ের পরবর্তী শুনানি আগামী ৯ জানুয়ারি।

আরও পড়ুন-লালনের মৃত্যুর ঘটনায় তদন্তে সিআইডি, রামপুরহাটে ৪ আধিকারিক

নির্বাচন যাতে সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে হয় সেই দাবি জানিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দাবি ছিল কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে হবে৷ পাশাপাশি আরও কয়েক দফা প্রস্তাব ছিল তাঁর। সেই মামলার প্রেক্ষিতেই এদিন শুনানিতে আদালত জানিয়েছে, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোটের কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না। বিজেপি বিধায়কের আদালতের কাছে বক্তব্য ছিল, ২০২১ সালের আগে এবং পরে একের পর এক পুর নির্বাচন থেকে উপনির্বাচন যা রাজ্য পুলিশ দিয়েই করা হয়েছিল, সেখানে বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা মনোনয়নপত্র জমা দিতে যেমন পারেননি, তেমনিই  অবাধ শান্তিপূর্ণ নির্বাচন করতে পারেনি রাজ্য পুলিশ।

ইতিমধ্যেই ইঙ্গিত মিলেছে যে, আগামী বছর মার্চ বা এপ্রিল মাসের আগে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হবে না। সেই সময়টাকেই ধরে নিয়ে সব রাজনৈতিক দলগুলি নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করে দিয়েছে। তবে আন্দাজ করাই গিয়েছিল যে, এই নির্বাচন নিয়ে আদালতের দিকে জল গড়াবে। কারণ রাজ্য পুলিশ দিয়ে নির্বাচন বিরোধী দলগুলি মানবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *