আরও পতন হল তাপমাত্রার, শহর থেকে জেলায় জাঁকিয়ে পড়ছে শীত

আরও পতন হল তাপমাত্রার, শহর থেকে জেলায় জাঁকিয়ে পড়ছে শীত

5b6fe5543f1b958a89698f1684249360

কলকাতা: ছোট্ট ছোট্ট পায়ে, চলতে চলতে ঠিক পৌঁছে গেল! কিছুদিন আগে পর্যন্ত এই প্রশ্ন ঘোরাফেরা করছিল যে ঠিকঠাক শীত পড়বে কবে। হালকা আভাস মিললেও সেইভাবে শীতের ঝাঁকুনি যে আসছে তা আন্দাজ করা যাচ্ছিল না। কিন্তু শেষ ক’দিনে তাপমাত্রার রদবদল হল ভালোই। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। শনিবার তা আরও এক ধাপ নেমে গেল। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা হল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আগামী কয়েকদিনে তাপমাত্রার যে আরও পতন ঘটবে সেটাও স্পষ্ট করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন- বাজেয়াপ্ত সম্পত্তি, ফ্রিজ ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কেষ্টর আইনি খরচ যোগাচ্ছে কে? খুঁজছে ইডি

দুপুরের পর থেকেই কলকাতা সহ একাধিক জেলায় তাপমাত্রার পতন অনুভব করা যাচ্ছে। ভোর পেরিয়ে সকাল পর্যন্ত সেই আমেজ থাকছে এখন থেকেই। অর্থাৎ অনুমান করা হচ্ছে যে, এবার শীত জাঁকিয়ে পড়তে শুরু করেছে। হাওয়া অফিসের বার্তা, চলতি মাসের শেষের দিকে আরও একটু কমবে পারদ এবং এই ক’দিনে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনাই নেই। আকাশ পরিষ্কার থাকবে। তবে কলকাতা থেকে জেলায় শীত বেশি অনুভব করা যাবে। পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান সহ বিভিন্ন জেলায় ইতিমধ্যেই স্বাভাবিকের চেয়ে ২-৩ ডিগ্রি তাপমাত্রা কম। এতএব কনকনে ঠান্ডার আমেজ তৈরি হয়ে গিয়েছে বাংলায় তা বলাই বাহুল্য।

আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল, বঙ্গোপসাগরে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল তা কেটে গিয়েছে। ঘূর্ণাবর্তের ফলে উত্তরের হিমেল হাওয়ার পথে যে বাধা তৈরি হয়েছিল তা কাটতেই বাংলায় ঢুকতে শুরু করবে হিমেল হাওয়া। ফলে ধীরে ধীরে হলেও শুরু হবে শীতের লম্বা ইনিংস৷ এখন বলা যায়, সেই লম্বা ইনিংসের সূচনা হয়ে গিয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *