টেট পরীক্ষাকেন্দ্রে শাঁখা-পলা পরে ঢুকতে ‘বাঁধা’, হাইকোর্টে এবার জনস্বার্থ মামলা

টেট পরীক্ষাকেন্দ্রে শাঁখা-পলা পরে ঢুকতে ‘বাঁধা’, হাইকোর্টে এবার জনস্বার্থ মামলা

f522e47a4a3197f066cee00bfe34bcf8

কলকাতা: টেট পরীক্ষা কেন্দ্রে হিন্দু মেয়েদের হাত থেকে শাঁখা-পলা খোলানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। এই মামলা দায়ের করেছেন মৌমিতা চক্রবর্তী নামে এক চাকরিপ্রার্থী। জাতীয়তাবাদী আইনজীবী কাউন্সিলের সাধারণ সম্পাদিকা পারমিতা দে এই ইস্যুতে আদালতে প্রশ্ন তুলেছেন যে, কেন এই কারণে পরীক্ষা দিতে পারলেন না চাকরিপ্রার্থী? তার যে ক্ষতি হল সেটা কে পূরণ করবে? মামলাকারীর অভিযোগ সরাসরি পর্ষদ সভাপতি গৌতম পালের বিরুদ্ধে।

আরও পড়ুন- গ্রামে যাননি চার বছর! অভিষেকের নির্দেশে পদ গেল প্রধানের

পরীক্ষা কেন্দ্র ছিল জলপাইগুড়ি। জানা যায়, একটি টেট পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের শাঁখা-পলা খুলতে বাধ করা হয়েছিল। অভিভাবকদের আপত্তিও শোনা হয়নি বলে অভিযোগ। গোটা বিষয় নিয়ে তীব্র প্রতিবাদ জানায় বিজেপি। রাস্তায় নেমে বিক্ষোভ থেকে শুরু করে বর্ষীয়ান বিজেপি নেতা তথাগত রায়ের টুইটও আসে এই ঘটনাকে কেন্দ্র করে। সেই বিষয় নিয়েই এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের। চলতি সপ্তাহে মামলার শুনানির সম্ভাবনা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। আগেই বিধাননগর পূর্ব থানায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান গৌতম পালের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল।

তবে শুধু একটি জায়গা থেকে নয়, একাধিক পরীক্ষাকেন্দ্রে অভিযোগ উঠেছিল যে শাঁখা, পলা খুলে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে বাধ্য করা হয়েছে পরীক্ষার্থীদের। সেই প্রেক্ষিতেই বিজেপি রাস্তায় নেমে প্রতিবাদে সরব হয়। দাবি করা হয়েছিল, শাঁখা-পলা হল বিবাহিত মহিলার সনাতন সংস্কৃতির ঐতিহ্য। এই কাজ করে বিবাহিত মহিলাদের ভাবাবেগে আঘাত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *