বিশ্বভারতীর উপাচার্যকে বড় অঙ্কের জরিমানা, আবার বিতর্কে বিদ্যুৎ

বিশ্বভারতীর উপাচার্যকে বড় অঙ্কের জরিমানা, আবার বিতর্কে বিদ্যুৎ

a36c3e42c55625b93a9ae230726189ff

কলকাতা: বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না বিশ্বভারতীর। এবার কর্তৃপক্ষকে বড় অঙ্কের জরিমানা করল কলকাতা হাইকোর্ট। জানান হয়েছে, এই অর্থ বিশ্বভারতীর উপাচার্যকেই জমা করতে হবে। কিন্তু কত টাকা এবং কেন এই জরিমানা করা হল?  

আরও পড়ুন- প্রায় ১২ হাজার কোটির অর্থ সাহায্য, কৃষকদের জন্য বড় ঘোষণা

বিশ্বভারতীর কর্তৃপক্ষকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। বিচারপতি কৌশিক চন্দ নির্দেশ দিয়েছেন যে এই টাকা উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে দিতে হবে। বিশ্বভারতীরই অধ্যাপক দেবতোষ সিনহার দায়ের করা মামলায় এই নির্দেশ দিয়েছে আদালত। অধ্যাপকের আইনজীবী সুবীর সান্যাল আদালতে জানান, বিশ্ববিদ্যালয়ের এক সহকারী অধ্যাপকের সন্তানকে দেখভালের জন্য ছুটির আবেদন মঞ্জুর করেন তাঁর মক্কেল। ২০২১ সালে সেই সিদ্ধান্তে অনুমোদন দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষও। কিন্তু এক বছর পর মামলাকারীকে আচমকা কারণ দর্শনোর নির্দেশ দেন উপাচার্য। জানতে চান, কেন ওই সহকারী অধ্যাপকের ছুটির আবেদন মঞ্জুর করা হয়েছিল। এই নিয়েই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই অধ্যাপক।

কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চ এদিন তার প্রেক্ষিতেই জরিমানার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে উপাচার্যের ওই নোটিশ বাতিল করা হয়েছে। এমনিতেই বিতর্কের কেন্দ্র বিন্দুতে থাকেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এর আগে, বিশ্বভারতীতে উপাচার্যের পদত্যাগের দাবিতে অবস্থান বিক্ষোভে বসেছিলেন পড়ুয়ারা। তাঁদের অভিযোগ ছিল, দীর্ঘদিন ধরেই বিশ্ববিদ্যালয়ে অনৈতিক কাজ হচ্ছে, যা উপাচার্য নিজেও জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *