অভিষেক-শ্যালিকার বিদেশযাত্রায় হাইকোর্টের ‘না’, সিঙ্গেল বেঞ্চে রায় বহাল

অভিষেক-শ্যালিকার বিদেশযাত্রায় হাইকোর্টের ‘না’, সিঙ্গেল বেঞ্চে রায় বহাল

bae61ea902f7ddafeb5d34613dda10d3

কলকাতা: তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। তিনি আপাতত বিদেশ যেতে পারবে না। সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখা হয়েছে। সিঙ্গল বেঞ্চে যেভাবে মামলা চলছে ওভাবেই চলবে বলে জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ। বিদেশ যাওয়ার ব্যাপার সমাধান করবেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি।

আরও পড়ুন: কল্যাণময়ের জামিন মামলায় সিবিআইয়ের ভূমিকায় অসন্তুষ্ট হাই কোর্ট

বিচারপতি মৌসুমী ভট্টাচার্য মেনকা গম্ভীরকে অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ দিয়েছিলেন পাশাপাশি দিল্লিতে নয় কলকাতার সিজিও কমপ্লেক্স তাঁকে জিজ্ঞাসাবাদ করতে হবে, এমনটাই জানিয়েছিলেন। সিঙ্গেল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে আবেদন করে ইডি। কিন্তু তাঁদের আবেদনে আপাতত হস্তক্ষেপ করল না হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। স্পষ্ট বলা হয়েছে, সিঙ্গল বেঞ্চে যেভাবে মামলা চলছে ওভাবেই চলবে। তবে মেনকা বিদেশ যেতে পারবেন না। এক্ষেত্রে সিঙ্গেল বেঞ্চের রায়ই বহাল। কয়লা দুর্নীতি মামলায় ইডির তদন্তের আওতায় থাকা মেনকা আর্জি জানিয়েছিলেন, তাঁকে ব্যাঙ্কক যেতে দেওয়া হোক। তাঁর মা খুবই অসুস্থ। তাই তাঁর সেখানে যাওয়া প্রয়োজন। কিন্তু সেই আর্জি দুই বেঞ্চেই খারিজ হয়ে গিয়েছে।  

তাঁকে বিমানবন্দরে আটকানোর যে ইস্যু ছিল তাতেও কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক-শ্যালিকা। আদালত অবমাননার মামলা করেছিলেন তিনি ইডি এবং অভিবাসন দফতরের বিরুদ্ধে। সেই মামলায় আদালত আগেই জানিয়েছিল, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা হয়, এমন কোনও কাজ করেনি ইডি ও অভিবাসন দফতর। আর চিকিৎসার জন্য বাইরে যেতে গেলে আলাদা করে মামলা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *