এবার কী আর শীত উপভোগ করবে বাংলার মানুষ?

এবার কী আর শীত উপভোগ করবে বাংলার মানুষ?

226ab2efa7ca40dde39f5c505046d77a

কলকাতা: এবারের বড়দিন উষ্ণই হতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। শুধু বড়দিনই নয়, নতুন বছরের শুরুর দিনেও শীত অধরা থাকার সম্ভাবনাই বেশি। আলিপুর আবহাওয়া দফতর এই কথা জানিয়ে দিয়েছে। চলতি সপ্তাহের মঙ্গলবার থেকে যে শীত উধাও হয়েছিল, তার রেশই থাকবে বছরের শেষ দিনগুলোতে। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবারও বড়দিনের আগে ফের সামান্য কিছুটা বাড়ল কলকাতার তাপমাত্রা। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সকাল থেকে কলকাতার আকাশ পরিষ্কারই থাকবে। কিন্তু তাপমাত্রা নামার কোনও সম্ভাবনাই নেই। 

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও বাড়বে। অর্থাৎ  এবার বড়দিন উষ্ণ আবহেই কাটার ইঙ্গিত দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী চার দিনে তাপমাত্রা দু’ডিগ্রি থেকে চার ডিগ্রি বাড়বে। কেবল কলকাতাই নয়, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পারদ বাড়বে। ফলে রাজ্যজুড়েই ২০২২ সালের বিদায়বেলা উষ্ণ থাকবে বলে মত আবহবিদদের। 

দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গতেও তাপমাত্রার হেরফের হবে বলে আবহবিদরা জানিয়েছেন। কিন্তু কেন এমন আবহাওয়া দেখতে পাওয়া যাচ্ছে?  আবহাওয়া অফিস জানাচ্ছে, এবারও শীতের পথের কাঁটা বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে আবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। তার জেরেই উত্তুরে হাওয়া পশ্চিমবঙ্গে ঢুকতে বাধা পাচ্ছে। ঘূর্ণাবর্তের কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে বলে তাপমাত্রাও বাড়বে। সকালের দিকে বিভিন্ন জায়গায় ঘন কুয়াশাও দেখা যাবে। 

২৫ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত একইরকম আবহাওয়া পাওয়া যাবে বলে খবর। উত্তুরে হাওয়া গত দুই- তিন দিন আগেই আবার বন্ধ হয়ে গিয়েছে রাজ্যজুড়ে। দার্জিলিং, কালিম্পংয়েও বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা।  ডিসেম্বর মাস কার্যত শীত ফাঁকি দিয়ে গেল দক্ষিবঙ্গকে। পৌষমাসের শুরুতে শীতের কামড় দুদিন দেখা দেওয়ার আশা ফুটেছিল বঙ্গের বাসিন্দাদের মনে। বর্ষবিদায়ের শেষ সপ্তাহ কনকনে ঠান্ডা পড়বে বলে আশা করেছিল দুই বঙ্গের মানুষ। কিন্তু তাতে জল ঢেলে দিল বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। 

https://youtu.be/RK622LryfEQ