অকাল গরম ডিসেম্বরে! ফের বাড়ল তাপমাত্রা, উধাও হচ্ছে শীত

অকাল গরম ডিসেম্বরে! ফের বাড়ল তাপমাত্রা, উধাও হচ্ছে শীত

b60d6ebf3ff7b58ab2f77e832fde2d55

কলকাতা: বছরের এই সময়টা এমনিতেই শীতের আমেজ থাকে এবং উৎসবমুখী হয়ে থাকেন সকলে। তবে অন্যান্য বছরের মতো চলতি বছর এই সময়টা সেইভাবে শীত পড়েনি। আর শেষ কয়েক দিন ভোরবেলা বাইরে তাকালেই দেখা যাচ্ছে কুয়াশার চাদর। এতএব অনুমান করাই গিয়েছিল যে শীতের প্রভাব আরও কমবে। হলও তাই। বড়দিনের পরেই আবার বাড়ল রাজ্যের তাপমাত্রা।

আরও পড়ুন- এবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন অনুব্রত, ইডি কী করবেএবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন অনুব্রত, ইডি কী করবে

এই সময়টা যেমন ঠান্ডায় অভ্যস্ত কলকাতা তথা রাজ্যের মানুষ সেই ঠান্ডা পড়েনি বললেই চলে। তার ওপর আরও বাড়ল তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গেল ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি বেশি! বোঝাই যাচ্ছে শীতের আমেজের কী হাল হয়েছে। ২৫ ডিসেম্বর সকাল থেকে অনেক জায়গাতেই আবার দখিনে হাওয়া বইতে শুরু করেছিল। তাই ধারনাই হয়েছে যে, অকাল গরম অনুভব করতে চলেছে মানুষ। আবহাওয়ার এমন পরিবর্তন যে বিভিন্ন রোগভোগ বাড়াবে তা নিয়েও আশঙ্কা বাড়ছে।

হাওয়া অফিস আগেই আভাস দিয়েছিল যে, আগামী চার দিনে তাপমাত্রা দু’ডিগ্রি থেকে চার ডিগ্রি বাড়বে শহর কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের তাপমাত্রারও রকমফের হবে এই সময়ে। এর মূল কারণ উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি ঘূর্ণাবর্ত। এর জন্যই উত্তুরে হাওয়া পশ্চিমবঙ্গে ঢুকতে বাধা পাচ্ছে, তাই তাপমাত্রা বাড়ছে। আপাতত তেমনটাই হচ্ছে। বছর শেষের দিনগুলিতে কী হয় এখন সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *