সাগরে উচ্চচাপ বলয়, ঢুকছে না উত্তুরে হাওয়া! বঙ্গে ‘উষ্ণ’ শীতের আমেজ, কবে হবে হাওয়া বদল?

সাগরে উচ্চচাপ বলয়, ঢুকছে না উত্তুরে হাওয়া! বঙ্গে ‘উষ্ণ’ শীতের আমেজ, কবে হবে হাওয়া বদল?

36f87fe43c88813ee92ebca47a94c777

কলকাতা: আমেরিকা জুড়ে তাণ্ডব চালাচ্ছে ‘সাইক্লোন বোমা’৷ হাড় কাঁপানো ঠান্ডা উপভোগ করছে উত্তর ভারত। কিন্তু বাংলায় উধাও শীত৷ শীতকালেও গরম ভাব! ঠাণ্ডার পড়ার বদলে তাপমাত্রা ক্রমে বেড়েই চলেছে৷ মঙ্গলবার মহানগরীর সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৭ ডিগ্রি বেশি। ভরা পৌষেও শীতের আমেজ উপভোগ করতে পারছে না রাজ্যবাসী।

আরও পড়ুন- প্যারাটিচারের ইন্টারভিউতে স্থগিতাদেশ নয়, নির্দেশ কলকাতা হাই কোর্টের

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি বেশি। সোমবারের চেয়ে মঙ্গলবার তাপমাত্রা আরও খানিকটা বেড়েছে।

গতকাল কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। শীত এসেও যেন ধরা দিচ্ছে না বঙ্গবাসীকে৷ গত কয়েক দিন ধরেই বাংলায় শীতের পারদ ঊর্ধ্বমুখী। গত ৪ দিনে এক ধাক্কায় তাপমাত্রা বেড়েছে ৬ ডিগ্রির মতো৷  শুক্রবার যেখানে তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস, সেখানে মঙ্গলবার পারদ ছুঁয়েছে ২০.৭ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু, শীতকালে কেন তাপমাত্রার পারদ উর্ধ্বমুখী? হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগরে একটি উচ্চচাপ বলয় রয়েছে। যার ফলে সমুদ্রের হাওয়া ঢুকে রাজ্যের তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে। এ ছাড়া, উত্তুরে হাওয়ার শক্তিও অনেকটা কম রয়েছে৷

তবে হাওয়া বদলের পূর্বাভাস দিয়েছে আলিপুরের আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মঙ্গলবার বিকেলের পর উচ্চচাপ বলয়ের অবস্থান পাল্টে যাবে। আর তাতেই রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। ২৪ ঘণ্টা পর থেকে আস্তে আস্তে তাপমাত্রা কমতে শুরু করবে বলে জানাচ্ছেন আবহবিদরা। আগামী কয়েক দিনে ধারাবাহিক ভাবে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে মনে করা হচ্ছে। ২৪ ঘণ্টা পর থেকে দক্ষিণের পাশাপাশি উত্তরেও কমবে তাপমাত্রা৷