এবার দার্জিলিংয়ে ছুটবে দূষণহীন হাইড্রোজেন ট্রেন! পাল্টে যাবে বাঙালির প্রিয় টয় ট্রেনের চেহারা?

এবার দার্জিলিংয়ে ছুটবে দূষণহীন হাইড্রোজেন ট্রেন! পাল্টে যাবে বাঙালির প্রিয় টয় ট্রেনের চেহারা?

74ff743c37fd8a77a36c78fce9fae536

কলকাতা: বুধবার সংসদে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ সেখানে রেলের জন্য বরাদ্দ অনেকটাই বাড়ানো হয়েছে৷ বাজেট বক্তৃতায় পরিবেশবান্ধব হাইড্রোজেন ট্রেনের কথা উল্লেখ করেন নির্মলা৷ কেন্দ্রের তরফে যা ‘বন্দে মেট্রো’ বলে উল্লেখ করা হচ্ছে। বছর শেষেই দেশের মাটিতে ছুটবে হাইড্রোজেন ট্রেন৷ বাজেট পেশের পর টুইট করে সে কথা উল্লেখ করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব৷ প্রাথমিকভাবে নীলগিরি মাউন্টেন রেলওয়ে রুটে দূষণহীন ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে। সূত্রের খবর, পরবর্তী ধাপে এ রাজ্যে দার্জিলিং-এ পাহাড়ের কোল ঘেষেও ছুটবে হাইড্রোজেন ট্রেন। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে রুটে এই ট্রেন চললে হয়তে বদলে যাবে বাঙালির প্রিয় টয় ট্রেনের চেহারাটাও। এ নিয়ে জল্পনা বাড়ছে। 

আরও পড়ুন- সিবিআই কর্তাদেরই সম্পত্তির হিসাব চান ক্ষুব্ধ বিচারপতি! মন্তব্য, সময় খারাপ আসছে

পাইন বনের গা বেঁয়ে দূরে চলে যাওয়া আঁকা-বাঁকা পথ, চা বাগান, মনেস্ট্রি, দার্জিলিং ম্যাল, দার্জিলিং চা, কনকনে হাওয়ার মাঝেই কাঁপতে কাঁপতে টাইগার হিলের সূর্যোদয়, সেইসঙ্গে কুয়াশা ও মেঘের খেলা, বারেবারে বাঙালিকে মুগ্ধ করেছে। তবে দার্জিলিং বললেই আরও একটি বিষয় নিমেষে চোখের সামনে ভেসে ওঠে। আর সেটা হল টয় ট্রেন। 

তবে সত্যই কি বদলে যাবে টয় ট্রেনের আদল? জবাব পেতে কিছু সময় অপেক্ষা করতে হবে। তবে এই বছর দার্জিলিংয়ের টয়ট্রেন আগের মতো চেনা রূপেই থাকছে। তবে সবের মাঝে পরিবেশদূষণ নিশ্চিত ভাবেই একটি বড় বিষয়৷ সেই কারণেই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, নীলগিরি মাউন্টেন রেলওয়ে, কালকা সিমলা রেলওয়ে, মাথেরান হিল রেলওয়ে, কাংরা উপত্যকা, বিলমোরা ওয়াঘাই এবং মারওয়ার-দেবগড় মাদ্রিয়ার মতো ঐতিহাসিক, ন্যারো-গেজ রুটে এই হাইড্রোজেন ট্রেন চালানোর চিন্তা-ভাবনা করছে কেন্দ্র৷