কোভিড ছাড়েনি ৫০৫ দিন পরেও! কী অবস্থা আক্রান্তের

কোভিড ছাড়েনি ৫০৫ দিন পরেও! কী অবস্থা আক্রান্তের

f96809b6f946e994b1a28bce82ecde38

লন্ডন: দু’বছরের বেশি সময় ধরে করোনা ভাইরাস সংক্রমণ ত্রাস সৃষ্টি করে রেখেছে গোটা বিশ্ব জুড়ে। সংক্রমণের তীব্রতা সম্পর্কে সকলের একটা জ্ঞান ইতিমধ্যেই হয়ে গিয়েছে বটে। সাধারণভাবে খুব বেশি বাড়াবাড়ি না হলে কোভিড ৭ থেকে ১০ দিনে সেরে যায়। আবার অনেক সময়ে প্রায় ২০ দিন সময় লাগে তা সারতে। পুরোটাই নির্ভর করে রোগীর স্বাস্থ্যের ওপর বা সে টিকা নিয়েছে কিনা। তবে এও ঠিক প্রচণ্ড বাড়াবাড়ি হলে হাসপাতালে ভর্তি হতে হয় রোগীকে, কোভিড সারতে প্রায় মাসখানেক লেগে যায়, আবার তার সঙ্গে থাকে পোস্ট-কোভিড সমস্যা। কিন্তু এখনও পর্যন্ত কেউ শোনেনি যে ৫০০ দিনের বেশি সময় ধরে কেউ করোনা আক্রান্ত। এমন রোগী এবার পাওয়া গেল।

আরও পড়ুন- ২৬টি দেশের পতাকা চিনিয়ে বিশ্ব রেকর্ড ১৪ মাসের খুদের, কুর্নিশ নেটিজেনদের

ইংল্যান্ডে এমন এক জনকে পাওয়া গিয়েছে যিনি প্রায় ৫০৫ দিন ধরে কোভিড আক্রান্ত! দেড় বছরের বেশি অতিক্রান্ত হয়ে গেলেও তিনি করোনা মুক্ত হননি। এই রোগীকে নিয়ে স্বাভাবিক ভাবেই চিন্তায় রয়েছেন চিকিৎসকরা। তাঁকে নিয়ে নানা ধরণের পরীক্ষা করা হচ্ছে, বোঝার চেষ্টা করা হচ্ছে যে এই ধরণের ব্যাপার কী ভাবে সম্ভব। যদিও ডাক্তাররা অনুমান করতে পেরেছেন যে এমন ঘটনা কী ভাবে ঘটেছে। তারা জানাচ্ছেন, আসলে এই রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মক কম। সেই কারণে কোভিড তার শরীর থেকে যাচ্ছে না। ক্রমাগত তার শরীরে থেকে যাচ্ছে পরজীবীর মতো। জীবাণুর সঙ্গে লড়াই করার মতো প্রতিরোধ শক্তি তিনি তৈরি করতেই পারেননি। তাই এত দিন হয়ে গেলেও তিনি মুক্ত হতে পারেননি করোনা থেকে।

তবে এভাবেও একটি রেকর্ড গড়ে ফেলেছেন এই ব্যক্তি। কারণ এর আগে এমন দীর্ঘ সংক্রমণ যাদের মধ্যে পাওয়া গিয়েছিল, তাদের মধ্যে এক জনের শরীরে কোভিড বাসা বেঁধেছিল ৩৩৫ দিন ধরে। তাকেই এতদিন ধরে মনে করা হচ্ছিল কোভিডে সবচেয়ে বেশি দিন আক্রান্ত রোগী। কিন্তু এই ব্যক্তি সেই রেকর্ড ভেঙে দিয়েছেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *