মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও পূরণ হয়নি প্রতিশ্রুতি! একাধিক দাবিতে পথে ‘আমরা যুবশ্রী’

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও পূরণ হয়নি প্রতিশ্রুতি! একাধিক দাবিতে পথে ‘আমরা যুবশ্রী’

425366ff27fc6b52ac6161557b0639a7

কলকাতা: বিভিন্ন ক্ষেত্র থেকেই রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। সপ্তাহের শুরু দিনই আবার রাজপথে হল মিছিল এবং জমা দেওয়া হল ডেপুটেশন। যুবশ্রী সংগঠনের ডাকে শিয়ালদহ থেকে মিছিল করে ধর্মতলার ওয়াই চ্যানেলে যাওয়া হয়। তারপর বেন্টিংঙ্ক স্ট্রিট এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিসের ডিরেক্টরের কাছে ডেপুটেশন দেওয়া হয়। এই মিছিল করে যুবশ্রী প্রকল্পের উপভোক্তাদের সংগঠন ‘অল বেঙ্গল ইয়ুথ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (Reg no- S0008337)। এই মিছিলে যুবশ্রী অনিমেষ ব্যানার্জি, ইসমইল হোসেন, নিখিল মাইতি দীপক সিংহ সহ প্রায় ১৫০ জন ছিলেন। আন্দোলনের পাশে দাঁড়িয়ে উপস্থিত ছিলেন ইন্দ্রজিৎ ঘোষ ও বিকাশ ঝা।

আরও পড়ুন- ‘দেশে থাকার অধিকার নেই!’, ডিএ আন্দোলনাকারীদের বিরুদ্ধে বিস্ফোরক ফিরহাদ

সংগঠনের বক্তব্য, ২০১৩ সালে রাজ্যে এমপ্লমেণ্ট এক্সচেঞ্জ তুলে দিয়ে তৈরি করা হয় এমল্পয়মেণ্ট ব্যাঙ্ক। ২০১৩ সালের ৩১ মার্চ সকাল ৯ঃ৩৫ মিনিট পর্যন্ত এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভূক্ত বেকারের সংখ্যা প্রায় ৪১ লক্ষ। মুখ্যমন্ত্রী অক্টোবর মাসে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সভা করে ১ লক্ষ ৫ হাজার যুবদের যুবশ্রী প্রকল্পের উপভোক্তা হিসাবে মাসে দেড় হাজার টাকা ভাতা চালু করেন, ঘোষণা ছিলো এক বছরে মধ্যে কোনও ট্রেনিংয়ের ব্যবস্থা করে তাদের কর্মসংস্থান হবে এবং পরের ধাপের কাজ শুরু হবে। কিন্তু ১০ বছর পর তাদের দেড় হাজার টাকা ভাতা দেওয়া হলেও কোনো কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়নি বলেই অভিযোগ। 

প

আরও দাবি করা হয়েছে, ভাতা প্রকল্পের উপভোক্তার সংখ্যাও বাড়ানো হয়নি, কোনও ট্রেনিংও হয়নি। কে কোন ধরনের কাজের জন্য পারদর্শী সেই বিভাজনও করা হয়নি। তাই সোমবার তারা মিছিলে বঞ্চনার বিষয়ে ক্ষোভ উগরে দেন। মিছিলের স্লোগান ছিল, ভাতা নয় কর্মসংস্থান চাই। যুবশ্রী প্রকল্পের সঙ্গে বঞ্চনা কেন, এও প্রশ্ন তোলা হয়। এছাড়া দাবি, মুখ্যমন্ত্রীর ঘোষণাকে কার্যকরী করতে হবে। পাশাপাশি, সরকারি সমস্ত শূন্য পদে স্বচ্ছতার ভিত্তিতে নিয়োগ করতে হবে।