মায়ের জন্য চাল কিনতে রাস্তায় শাক ফেরি ৫ বছরের খুদের! কুর্নিশ জানাল বিশ্ববাসী

মায়ের জন্য চাল কিনতে রাস্তায় শাক ফেরি ৫ বছরের খুদের! কুর্নিশ জানাল বিশ্ববাসী

b542d925ffb01b40a3c422e52f9d6de6

ঢাকা: চলছে ইফতার৷ কিন্তু গত কয়েকদিন ধরে জল ছাড়া কিছুই জোটেনি তাঁর মায়ের৷ ঘরে এক মুঠো চালও নেই৷ স্কুল থেকে ফিরে নিজেও কিচ্ছু খায়নি একরত্তি ছেলেটা৷ কিন্তু, নিজের কথা ভাববার মতো সময় নেই তার৷ অসুস্থ মা যে কিছু না খেয়ে ঘরে পড়ে রয়েছে৷ যে করেই হোক মায়ের মুখে দুমুঠো আহার তুলে দিতে হবে৷ তাই তো মাকে না জানিয়েই শহরে চলে আসে পাঁচ বছরের আরিয়ান রহমান। 

আরও পড়ুন- ‘যুদ্ধ থামাতে’ উদ্যোগী রাষ্ট্রসংঘের প্রধান, যাচ্ছেন রাশিয়া

চাল কেনার টাকা জোগাড় করতে একটি বুদ্ধিও বার করে সে। আরিয়ান দেখেছিল শহরের রাস্তায় শাক বিক্রি হয়। সেটা ভেবেই খালের পাড় থেকে শাক তুলে প্যাকেটে ভরে পাড়ি দেয় শহরের রাস্তায়। ঠিক করে শাক বিক্রি করে যে টাকা পাবে তা দিয়েই মায়ের জন্য চাল কিনে বাড়ি ফিরবে। বাংলাদেশের বাগেরহাটের এই খুদের গল্প এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তার করুন কাহিনি শুনে চোখে জল এপাড় বাংলার মানুষেরও।

আরিয়ানের মুখ থেকেই জানা যায়, তার বাবা একজন মৎস্যজীবী। কিন্তু তিন বছর আগে তাকে আর তার মাকে মারধর করে ঠাকুরদার বাড়ি থেকে বার করে দেওয়া হয়। সেখান থেকে মা-ছেলে চলে আসে দিদিমার বাড়িতে। কিন্তু, সে আর তাঁর মা সৎ দিদিমার চক্ষুশূল৷ ফলে মামা বাড়িতেও সুখ নেই মা-ছেলের৷ আরিয়ানের মা আমেনা আক্তার লোকের বাড়ি কাজ করে পেট চালান৷ সেখান থেকেই প্রতিদিন ভাত নিয়ে আসেন৷ অসুস্থ থাকায় গত কয়েকদিন কাজে যেতে পারেনি৷ তাই খাবারও জোটেনি৷ মায়ের চিকিৎসা কী ভাবে করাবে তাও ভেবে পায় না আরিয়ান৷ সে বলে, ‘চাল কিনতেই পারি না, মায়ের চিকিৎসা করাব কী ভাবে?’

মায়ের কষ্ট সহ্য করতে না পেরে গ্রামের একটি খালের পাশ থেকে শাক তুলে শহরে বিক্রি করতে চলে আসে আরিয়ান৷ কিছু শাক বিক্রিও হয়৷ পথে ঘুরতে ঘুরতেই সন্ধ্যে নেমে আসে৷ আরিয়ান এসে পৌঁছয় বাগেরহাট শালতলার শহিদ মিনারের কাছে৷ সেখানে তখন চলছিল বৈশাখী মেলা৷ মেলার সামনে খানিকক্ষণ দাঁড়িয়ে থাকে সে৷ দু’ভরে দেখে কী ভাবে নাগরদোলায় চক্কর খাচ্ছে তারই বয়সী শিশুরা৷ এর জন্য অবশ্য কোনও আফসোশ নেই তারা৷ শাক বিক্রি করে যে ৮০ টাকা পেয়েছে, তা দিয়ে মায়ের জন্য একটা হাতা আর একটা প্লাস্টিকের কৌটো কিনে ফেলে আরিয়ান৷ কিন্তু এ সব কিনতে গিয়েই টাকা যে শেষ৷ তাই চালটা আর কেনা হয়ে ওঠল না৷ 

বাগেরহাটের  ভাটশালা সরকারি প্রাইমারি স্কুলে শিশুশ্রেণির ছাত্র ছোট্ট আরিয়ান। তার কথায়, ঘরে চাল নেই৷ তাই চাল কিনতে শাক বিক্রি করতে বেরিয়েছিলাম৷ নদী পেরিয়ে শহরে এসেছে সে৷ আরিয়ান জানায়,, ভাত খেতে নুন ছাড়া কিছুই লাগে না তার৷ কিন্তু চালটাই যে নেই!