এবার থেকে রাজভবনে ‘প্রজা’দেরও প্রবেশাধিকার! মুখ্যমন্ত্রীর হাতে চাবি তুলে দিলেন রাষ্ট্রপতি

এবার থেকে রাজভবনে ‘প্রজা’দেরও প্রবেশাধিকার! মুখ্যমন্ত্রীর হাতে চাবি তুলে দিলেন রাষ্ট্রপতি

59615162e0d0e66c887b96fa989bdb89

কলকাতা: এবার থেকে রাজভবনে ঢুকতে পারবে আমআদমিও৷ দেওয়া হবে জনসাধারণের প্রবেশাধিকার৷ গত সোমবার দু’দিনের বঙ্গ সফরে এসেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু৷ সেই সময়ই তিনি রাজভবনের চাবি তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। এর পরেই রাজ্যের সাংবিধানিক প্রধানের তরফে মঙ্গলবার রাতে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, এখন থেকে রাজভবন ‘জন রাজভবন’। খুব শীঘ্রই রাজভবনের ভিতরে ও বাইরে ঢুকতে পারবেন সাধারণ মানুষ৷ সেখানে হেঁটে চলে বেরাবেন তাঁরা৷ এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে “হেরিটেজ ওয়াক”।

আরও পড়ুন- সংখ্যালঘু উন্নয়ন দফতরের মন্ত্রীকে সরিয়ে দিলেন মুখ্যমন্ত্রী! পঞ্চায়েত নির্বাচন নিয়ে টেনশনে তৃণমূল?

সোমবার সকালে বিশেষ বিমানে কলকাতায় এসে পৌঁছন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মঙ্গলবার সন্ধ্যেয় দিল্লি ফিরে যান তিনি। সোমবার রাষ্ট্রপতির সম্মানে রাজভবনে নৈশভোজের আয়োজন করেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নৈশভোজের আসরেই মুখ্যমন্ত্রীর হাতে একটি প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি মুর্মু। তবে সোমবার এই বিষয়ে রাজভবনের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। মঙ্গলবার রাতে বিজ্ঞপ্তি প্রকাশ করে ‘হেরিটেজ ওয়াক’-এর বিষয়টি জানানো হয়। বলা হয়, রাজভবন এখন থেকে ‘জন রাজভবন’। 

তবে কবে থেকে সর্ব সাধারণের জন্য রাজভবনের দরজা খুলে দেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেবে নবান্ন। সূত্রের খবর, শীঘ্রই এই বিষয়ে বৈঠকে বসতে চলেছেব নবান্নের পূর্ত দফতরের আধিকারিকেরা৷ বৈঠকে উপস্থিত থাকবেন রাজভবনের আধিকারিকেরাও। স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি ঔপনিবেশিক মানসিকতা ভাঙতেই এই সিদ্ধান্ত বলে রাজভবনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে৷