প্রয়োজনে অভিষেক-কুন্তলকে মুখোমুখি বসিয়ে প্রশ্ন করবে ED-CBI, নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

প্রয়োজনে অভিষেক-কুন্তলকে মুখোমুখি বসিয়ে প্রশ্ন করবে ED-CBI, নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

c883f110e280414d2ad0df78a77d6b81

কলকাতা: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নেওয়ার জন্য চাপ দিচ্ছে ইডি৷ নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার কুন্তল ঘোষের বিস্ফোরক দাবি ও তার প্রেক্ষিতে আদালতে জমা পড়া চিঠি সংক্রান্ত মামলায় কড়া পর্যবেক্ষণ বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের৷ বৃহস্পতিবার শুনানির সময় তাঁর নির্দেশ, প্রয়োজনে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে  প্রশ্ন করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি। তাঁর নির্দেশ, চাইলে কেন্দ্রীয় তদন্ত সংস্থার বিরুদ্ধে লেখা ওই চিঠি নিয়ে অভিষেক এবং কুন্তলকে মুখোমুখি বসিয়ে প্রশ্ন করতে পারবেন তদন্তকারী অফিসাররা।

আরও পড়ুন- তৃণমূলের জাতীয় দলের তকমা হারানো নিয়ে পার্থকে সওয়াল, প্রশ্ন এড়িয়ে কী বললেন তিনি?

কুন্তলের চিঠির প্রেক্ষিত ইডির আবেদনের মামলায় বৃহস্পতিবার বিচারপতি বলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং কুন্তল ঘোষকে খুব দ্রুত একসঙ্গে জিজ্ঞাসাবাদ করা উচিত। দু’জনকেই জিজ্ঞাসাবাদ করুক ইডি-সিবিআই। বিচারপতির অনুধাবন, গত ২৯ মার্চ একটি জনসভায় অভিষেক বন্দ্যোপাধ্যায় যে বক্তব্য রেখেছিলেন, তার সঙ্গে কুন্তল ঘোষের বয়ানের সাযুজ্য আছে। কুন্তল ঘোষ সেখান থেকেই এই অভিযোগের বয়ান লেখার সূত্র পেয়েছিলেন কিনা, তার জন্য তদন্ত ও জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন রয়েছে বলেই মনে করছে আদালত৷ 

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘ইডি, সিবিআই এই দুর্নীতির কোমর পর্যন্ত পৌঁছেছে৷ হৃদয় এবং মাথা পর্যন্ত পৌঁছানো এখনও বাকি আছে। অল্প সময়ের মধ্যে মাথা পর্যন্ত পৌঁছতে হবে। আপনারা সময় নষ্ট করছেন। দ্রুত করুন। আপনাদের দ্বায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন কেন? নাহলে আদালত জানে কী করতে হবে৷’’

 তদন্তকারী সংস্থার উদ্দেশে বিচারপতির প্রশ্ন, ‘‘কী করছেন? এঁরা (কুন্তলরা) তো দালাল৷ কমিশন নিয়েছে। আসল টাকাটা কোথায় গেল? সেটাই খুঁজে বার করতে হবে। কী করছে সিবিআই-ইডি? এই রাজ্যের একাধিক মামলায় কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকদের বিরুদ্ধে FIR দায়ের করে তদন্ত করছে পুলিশ। লালন শেখের মামলাতেও তদন্তে যুক্ত নেই এমন আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এটা এখন অভিযুক্তদের গতে বাঁধা ছক হয়ে দাঁড়িয়েছে।”

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, আদালতের অনুমতি ছাড়া নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-সিবিআই-এর কোনও আধিকারিকের বিরুদ্ধে রাজ্যের কোনও থানায় FIR করা যাবে না।” এমনকী কুন্তল ঘোষের অভিযোগপত্রের ভিত্তিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ করতে পারবে না নিম্ন আদালত ও পুলিশ। 

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় তদন্ত করবে ইডি-সিবিআই এবং ২০ এপ্রিলের মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দেবে। তদন্তের বাইরে থাকা উচিত নয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যও৷ এমনই নির্দেশ বিচারপতির।