CBSE-র সিলেবাসে নতুন ৩৩ বিষয়, ষষ্ঠ শ্রেণি থেকে কোডিং, AI

CBSE-র সিলেবাসে নতুন ৩৩ বিষয়, ষষ্ঠ শ্রেণি থেকে কোডিং, AI

20e9d4c410492b5a7508fa4ec39cb27d

কলকাতা: সাম্প্রতিক সময়ে একটি বিষয় নিয়ে আলোচনা বহুগুণ বেড়েছে। তা হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই। যে কোনও ক্ষেত্রে হোক না কেন, মানুষ একে নিয়ে চর্চা করছে। আর এবার এই বিষয় আরও বেশি গুরুত্ব পেতে চলেছে কারণ পড়াশুনার সিলেবাসেও ঢুকে পড়ছে এআই। যে খবর সামনে আসছে তা হল, ষষ্ঠ শ্রেণি থেকেই সিবিএসই বোর্ডের সিলেবাসে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ঢুকিয়ে দেওয়া হচ্ছে। অর্থাৎ পড়ুয়ারা অল্প বয়স থেকেই এই বিষয় সম্পর্কে জানতে শুরু করবে।

নতুন শিক্ষানীতিকে সামনে রেখে সিলেবাসে নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। তারই মধ্যে আছে এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। তবে শুধু তাই নয়, কোডিং থেকে শুরু করে ডেটা সায়েন্স, স্যাটেলাইট অ্যাপ্লিকেশন স্টাডি, এমব্রয়ডারির মতো আরও ৩৩ টি বিষয় অন্তর্ভুক্ত হতে চলেছে সিলেবাসে। উল্লেখ্য, এতদিন এআই এবং কোডিং শুধুমাত্র নবম ও দশম শ্রেণিতেই পড়ানো হত। জানা গিয়েছে, নতুন যে বিষয়গুলি সিলেবাসে ঢোকানো হচ্ছে তাতে প্র্যাকটিক্যাল ক্লাসও করতে পারবেন ছাত্রছাত্রীরা। বরং সেই ক্লাসের সংখ্যাই বেশি হবে। 

এদিকে আবার স্বয়ং এআই স্রষ্টা দাবি করে বলেছেন যে আগামী দিনে এআই ক্ষতি ছাড়া ভালো কিছু করবে না। ব্রিটিশ বিজ্ঞানী এবং কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষক জিওফ্রে হিন্টনের এমন দাবিতে শোরগোল পড়েছে। তাঁর মতে, ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিপজ্জনক হতে পারে আর তাই গুগল ত্যাগ করেছেন তিনি। হিন্টন জানান, স্বাধীন ভাবে যাতে এই নিয়ে কথা বলতে পারেন সেই কারণেই গুগল ছেড়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *