কবে খুলছে স্কুল? গরমের ছুটির শেষ দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের

কবে খুলছে স্কুল? গরমের ছুটির শেষ দিন জানিয়ে বিজ্ঞপ্তি নবান্নের

03ae57be3e093f35332b9f8e3f18e861

কলকাতা: প্রবল গরমের জন্য গত ২ মে থেকে স্কুলে ছুটি শুরু হয়েছিল। এখন প্রায় এক মাস হলেও স্কুল খুলবে কবে, তা জানা যাচ্ছিল না। স্কুল খোলার দিনক্ষণ জানতে চেয়ে শিক্ষা দফতরকে চিঠি দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। সেই চিঠির কয়েক ঘণ্টার মধ্যেই স্কুল খোলার দিনক্ষণ ঘোষণা করে দিল নবান্ন। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এই বিষয়ে জানিয়েছে রাজ্য সরকার। 

জানান হয়েছে, আগামী ৫ জুন থেকে খুলছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল। ৭ জুন থেকে খুলবে প্রাথমিক স্কুল। পর্ষদের বার্ষিক ছুটির যে তালিকা রয়েছে তাতে, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। তাহলে কি ৫ তারিখ থেকে স্কুল খোলা হবে? সে বিষয়ে শিক্ষা দফতরের মতামত জানতে চাওয়া হয়েছিল। সূত্রের খবর, পর্ষদ থেকে ওই চিঠি যাওয়ার পরেই স্কুল খোলার কথা জানানো হল। বিষয় হল, ২৪ মে থেকে সরকারি স্কুলগুলিতে ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়।

তবে এখন স্কুল খোলার বিষয়ে শিক্ষক অনিমেষ হালদার জানাচ্ছেন, প্রথম ধাপে ১৭ থেকে ২২ এপ্রিল এবং পরে নির্ধারিত ২৪ মে-র গরমের ছুটি এগিয়ে ২ মে থেকে দেওয়া হলেও স্কুল কবে খুলবে সে বিষয়ে এতদিন কিছু জানানো হচ্ছিল না। ফলে স্কুল খোলার এই সিদ্ধান্তকে তারা স্বাগত জানাচ্ছেন। তবে তাঁর দাবি, অতিরিক্ত ক্লাস নিয়ে ঘাটতি মেটানোর যে ব্যবস্থার কথা বলা হয়েছে, তার গাইড লাইন করে দিক পর্ষদ। টিফিন টাইমে কার্যবিধির যে নিদান দেওয়া হয়েছে তার তীব্র প্রতিবাদ জানান হচ্ছে।