রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, আরও চড়বে পারদ, আজ ৮ জেলায় নামবে বৃষ্টি

রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, আরও চড়বে পারদ, আজ ৮ জেলায় নামবে বৃষ্টি

44422865479577ded877a8396e924408

কলকাতা: তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ৷ গায়ে জ্বালা ধরাচ্ছে গরম হাওয়া৷ জুনের দোরগোড়ায় দাড়িয়ে বৃষ্টির জন্য হাপিত্যেশ৷ এই মুহূর্তে গরম কমার কোনও লক্ষণ দেখছে না হাওয়া অফিস৷ উল্টে নতুন করে তাপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে৷ আগামী ২-৩ জুন পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের পূর্বাভাস  দেওয়া হয়েছে। সেখানে ছিটেফোঁটাও বৃষ্টির সম্ভাবনা নেই।

শুক্রবার থেকে দক্ষিণের জেলাগুলিতে অস্বস্তি আরও বাড়বে৷ তবে আজ, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় – দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ কলকাতা-সহ বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্কই থাকবে। ওই জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভবনা নেই৷ বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও কমবে৷ ১ জুন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া এবং পশ্চিম মেদিনীপুর খুব সামান্য বৃষ্টি হবে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিনে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে৷ গরমে হাঁসফাঁস করবে মুর্শিদাবাদ-নদিয়াও। উত্তরবঙ্গের মালদহ ও দক্ষিণ দিনাজপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রির সেলসিয়াসের আশপাশে। বুধ-বৃহস্পতিবারের মধ্যেই তাপমাত্রা ৩৮ ডিগ্রির পারদ ছোবে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রাও প্রায় ২ ডিগ্রি বেড়ে গিয়েছে। ৪০ ডিগ্রির গণ্ডে পেরিয়ে যাবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানের মত পশ্চিমের জেলাগুলি।