আরও বাড়বে গরম! সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা, কবে নামবে স্বস্তির বৃষ্টি?

আরও বাড়বে গরম! সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা, কবে নামবে স্বস্তির বৃষ্টি?

e913b9474cb5e0647bca7b91f62d16d3

 কলকাতা:  তীব্র গরমে নাজেহাল রাজ্যবাসী৷ কবে আসবে বৃষ্টি? এই প্রশ্নের জবাবে স্বস্তির খবর শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দফতর। উল্টে হাওয়া অফিস জানাল, আগামী দু’দিন রাজ্যের গড় তাপমাত্রা আরও ২ ডিগ্রি সেন্টিগ্রেড বাড়তে পারে। সেই সঙ্গে রাজ্যের সাত জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

মূলত পশ্চিমের চার জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম এবং উত্তরবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে৷ উত্তরের জেলাগুলি হল দুই দিনাজপুর এবং মালদহ। আলিপুর আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, আজ কলকাতায় বৃষ্টির সম্ভবানা নেই৷ তবে বিকেলের দিকে কোথাও কোথাও বজ্রপাত সহ অল্পবিস্তর বৃষ্টি নামতে পারে৷ তবে সম্ভাবনা ক্ষীণ। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস৷  যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি বেশি।  

আজ, দার্জিলিং, কালিম্পং, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কোনও কোনও অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতেত হতে পারে৷ তবে রাজ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু না ঢোকা পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আবহবিদরা জানাচ্ছেন, বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরম কমার সম্ভাবনা এখনই নেই৷ দক্ষিণবঙ্গজুড়ে অস্বস্তিকর গরম থাকবে আরও কয়েক দিন৷ এমনকি উত্তরবঙ্গের জেলাগুলিতেও গরমের প্রকোপ বাড়বে৷