আশ্রয়ের খোঁজে মিশর সীমান্তে আড়াই লক্ষ প্যালেস্টিনীয়, যুদ্ধে নিহত ৪ হাজার

আশ্রয়ের খোঁজে মিশর সীমান্তে আড়াই লক্ষ প্যালেস্টিনীয়, যুদ্ধে নিহত ৪ হাজার

b92774ca9e5d4f415d5b1dc5b31a54e3

রাফা: দশটা দিন কেটে গিয়েছে কিন্তু যুদ্ধের গর্জন থামেনি এখনও। হামাস বাহিনী নিধনে এখনও গাজায় বোমা ফেলছে ইজরায়েল সেনা, ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা চলছে মুহুর্মুহু। আগেই গাজার অন্তত ১০ লক্ষ মানুষকে এলাকা ছাড়ার হুশিয়ারি দিয়েছিল ইজরায়েল সেনাবাহিনী। স্থলভাগে আক্রমণ করার আগে ২৪ ঘণ্টার ‘ডেডলাইন’ দেওয়া হয়েছিল। কিন্তু আপাতত স্থলভাগ থেকে সেইভাবে আক্রমণ তারা শুরু না করলেও গাজার কমপক্ষে ৫ লক্ষ মানুষ প্রাণ ভয়ে এলাকা ছেড়েছেন। তার অর্ধেক এখন জোড়ো হয়েছেন রাফা সীমান্তে। তারা আশ্রয় চান মিশরে। কিন্তু আপাতত সেটাও সম্ভব নয়। 

ইজরায়েল যে হারে গাজায় আক্রমণ করেছে তাতে সামগ্রিক এলাকা কার্যত ধ্বংসস্তূপ। ঘরবাড়ি কিছু নেই বললেই চলে। এই অবস্থায় ১০ লক্ষের বেশি গাজাবাসীর আশার আলো সেই মিশর। কিন্তু সে দেশের বিদেশমন্ত্রী ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, ইজরায়েলের সঙ্গে ঐকমত্য না হওয়ার কারণে তারা এখনও পর্যন্ত গাজার ঘরছাড়াদের জন্য রাফা সীমান্ত খুলে দিতে পারছেন না। এই অবস্থায় প্রায় আড়াই লক্ষেরও বেশি প্যালেস্টিনীয় রাফা সীমান্তে পড়ে আছেন।  এদিকে ইতিমধ্যেই ইজরায়েল-হামাস সংঘর্ষের দশম দিনে নিহতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে বলে জানা গিয়েছে। মৃতদের মধ্যে ২ হাজার ৬০০ জনেরও বেশি সাধারণ প্যালেস্টিনীয়, বাকি ইজরায়েলের। 

গত ৭ অক্টোবর সূর্যের আলো ফোটার আগেই ইজরায়েলের উপর অতর্কিতে হামলা চালায় হামাস বাহিনী। প্রাণ হারায় ১ হাজার ৩০০ ইজরায়েলি। হামাস যে বেপরোয়া আক্রমণ হানতে চলেছে সে সম্পর্কে ইজরায়েলের বিখ্যাত গুপ্তচর সংস্থাগুলি ঘুণাক্ষরেও টের পায়নি৷ তাই প্রশ্নের মুখে পড়েছে তাদের নিরাপত্তা ব্যবস্থা।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *