বাহিনী দিতে প্রস্তুত, কিন্তু গন্তব্য? রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিল কেন্দ্র

বাহিনী দিতে প্রস্তুত, কিন্তু গন্তব্য? রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিল কেন্দ্র

b149304715a10dba6d7c89aa8c1ae19b

নয়াদিল্লি: আসন্ন পঞ্চায়েত ভোটের জন্য রাজ্য নির্বাচন কমিশন যে সংখ্যক বাহিনী চেয়েছিল তার অর্ধেক এখনও আসেনি। সেই প্রেক্ষিতে দু’বার ইতিমধ্যেই কেন্দ্রকে চিঠি দিয়েছিল কমিশন। এবার তার পাল্টা চিঠি দিয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা রওনা দিতে প্রস্তুত। কিন্তু পশ্চিমবঙ্গে তাঁদের গন্তব্য কোথায়, কেউই জানেন না। এক কথায়, কেন্দ্রের ইঙ্গিত নির্বাচন কমিশন তাদের স্পষ্ট করে তথ্য দিচ্ছে না। এই বিষয় সম্পর্কে দ্রুত জানানোর কথা চিঠিতে জানিয়েছে সরকার। 

চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রক লিখেছে, ৩১৫ কোম্পানি বাহিনীকে কোথায় মোতায়েন করা হবে তা নিয়ে দ্রুত সঠিক তথ্য দিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। সেটা যদি না হয় তাহলে সঠিক সময়ের মধ্যে পঞ্চায়েত ভোটে বাহিনী মোতায়েন করা যাবে না। এই প্রেক্ষিতেই তাদের বক্তব্য, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা পশ্চিমবঙ্গে এসে কোন স্টেশনে নামবেন, কোথায় তাঁদের যেতে হবে, তার বিশদ পরিকল্পনা নিয়ে দ্রুত সিদ্ধান্ত যেন নির্বাচন কমিশন কেন্দ্রকে জানায়। না হলে বাকি ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে সমস্যা তৈরি হবে। প্রসঙ্গত, কমিশনের আগে চাওয়া ২২ কোম্পানি বাহিনী আগেই মোতায়েন করা হয়েছে রাজ্যের ২২টি জেলায়। 

এই সময়ে আবার একটি বড় বিষয় সামনে এসেছে। জানা গিয়েছে, সব জেলায় সম সংখ্যক কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন হবে না। কিন্তু নির্বাচন কমিশন এখনও পর্যন্ত জেলা ভিত্তিক ভাগও করেনি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের। অর্থাৎ কোন জেলায় কত সংখ্যক বাহিনী যাবে সেটার সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফলে বাহিনী মোতায়েন আটকে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *