ভাঙা পড়ল ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়ের বাড়ি, মৃত্যুর দেড় বছরেই ধ্বংস স্মৃতি

ভাঙা পড়ল ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়ের বাড়ি, মৃত্যুর দেড় বছরেই ধ্বংস স্মৃতি

2c7a886093da9460ac5748ebcddc8e5b

কলকাতা: বাংলা তথা দেশের অন্যতম সেরা সঙ্গীতশিল্পী ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায় ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন। তাঁর মৃত্যুর দেড় বছরের মধ্যেই ভেঙে দেওয়া হল সঙ্গীতশিল্পীর দক্ষিণ কলকাতার লেক গার্ডেন্সের বাড়ি। জানা গিয়েছে, পারিবারিক সিদ্ধান্তের পরেই এই বাড়ি ভাঙা হচ্ছে। কিন্তু বিষয়টি নিয়ে একদমই খুশি নন নেটিজেন এবং তাঁর ভক্তরা। এই নিয়ে সোশ্যাল মাধ্যমে নানা কথাই লেখা হচ্ছে। 

কিছু সময়ে আগে পর্যন্তও এই বাড়িটির ভিতর থেকে সুরের আওয়াজ আসত। শেষ দেড় বছরে তা অতীত হয়েছে। এখন গোটা বাড়িটাই অতীত হল। এটি আসলে ছিল সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্বামী, সুরকার-গীতিকার শ্যামল গুপ্তর। তাই বাড়ির বাইরের মাইলফলকে লেখা থাকত- ‘এস.গুপ্ত’। এখন সেই ফলক থেকে শুরু করে পুরোনো ছবির ফ্রেম, গুলাম আলি খানের ছবি সবই পড়ে আছে বাড়ির ধ্বংসস্তূপের মাঝে। সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্মৃতি বিজরিত এই বাড়ি আর কয়েক দিনের মধ্যে নিশ্চিহ্ন হয়ে যাবে। সন্ধ্যা-অনুরাগীরা ভেবেছিলেন শিল্পীর মৃত্যুর পর হয়ত তাঁর বাড়ি সংরক্ষণ করা হবে। কিন্তু এখন জানা গেল, তা প্রমোটারকে দিয়ে দেওয়া হয়েছে। তাই স্বাভাবিকভাবেই ক্ষোভ বাড়ছে তাঁর অনুরাগীদের মধ্যে।

 

সন্ধ্যা মুখোপাধ্যায়ের কন্যা জানিয়েছেন, তিনি স্বেচ্ছায় প্রোমোটারদের বিক্রি করে দিয়েছেন এই বাড়ি। তাই আইনত এখানে কারোর কিছু বলার নেই। তবুও ভক্তরা এই বিষয়টি মেনে নিতে পারছেন না। তাদের বক্তব্য, এই বাড়ি অন্য অনেকভাবে ব্যবহার করা যেত। সংরক্ষণ করে সাধারণ মানুষকে আরও কাছে নিয়ে যাওয়া যেত ‘গীতশ্রী’র স্মৃতির। কিন্তু সেসব কিছুই করা হল না।    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *